WordPress SEO Guide for Beginners (Step by Step)

WordPress SEO Guide for Beginners (Step by Step) ,Wordpress SEO Introduction, What isWordpress SEO?, Why SEO is important, Basics of WordPress SEO ,Check Your Site’s Visibility Settings, Using SEO Friendly URL Structures in WordPress, Best WordPress SEO plugin

আপনার ওয়েবসাইটে আরও ট্র্যাফিক পাওয়ার জন্য আপনার ওয়ার্ডপ্রেস এসইও উন্নত করা গুরুত্বপূর্ণ is দুর্ভাগ্যক্রমে বেশিরভাগ ওয়ার্ডপ্রেস এসইও গাইড নতুন ব্যবহারকারীদের শুরু করার জন্য খুব প্রযুক্তিগত।

আপনি যদি নিজের ওয়েবসাইটের ট্র্যাফিক বাড়ানোর বিষয়ে গুরুতর হন তবে আপনাকে ওয়ার্ডপ্রেস এসইও সেরা অনুশীলনের দিকে মনোযোগ দেওয়া উচিত।

এই গাইড ইন, আমরা আপনার ওয়ার্ডপ্রেস এসইও উন্নত করতে এবং আরও জৈব ট্র্যাফিক পেতে সহায়তা করার জন্য শীর্ষস্থানীয় ওয়ার্ডপ্রেস এসইও টিপসগুলি ভাগ করব।

আপনি বিশেষজ্ঞরা বলতে শুনেছেন যে ওয়ার্ডপ্রেস এসইও বান্ধব। এই কারণেই অনেক লোক একটি ব্লগ বা ওয়েবসাইট শুরু করার জন্য ওয়ার্ডপ্রেস পছন্দ করে।

যদিও ওয়ার্ডপ্রেস নিশ্চিত করে যে এটি কোড উত্পন্ন করে তা এসইও সেরা অনুশীলনগুলি অনুসরণ করে, আপনি যদি এসইও প্রচেষ্টা সর্বাধিক করতে চান তবে আপনাকে আরও অনেক কিছু করতে হবে।

আপনার ওয়ার্ডপ্রেস এসইও যথাযথভাবে অনুকূল করার জন্য আমাদের বেশ কয়েকটি ক্রিয়াযোগ্য পদক্ষেপ নিতে হবে।

এটি সহজ করার জন্য, আমরা আপনাকে চূড়ান্তভাবে আমাদের চূড়ান্ত ওয়ার্ডপ্রেস এসইও গাইডের সাহায্যে নেভিগেটে সহায়তা করতে সামগ্রীর একটি সারণী তৈরি করেছি।

Wordpress SEO Introduction

আমরা জানি ওয়ার্ডপ্রেস এসইওর জন্য অনুকূলিতকরণের ধারণাটি প্রাথমিকভাবে বাচ্চাদের জন্য ভয়ঙ্কর হতে পারে, বিশেষত যদি আপনি কোনও প্রযুক্তিবিদ না হন।

তবে চিন্তা করবেন না - এটি জটিল হতে হবে না। বেসিকগুলি শিখতে এখানে শুরু করুন এবং তারপরে আপনি এগুলি নিজের ওয়েবসাইটে প্রয়োগ করতে শুরু করতে পারেন।

What isWordpress SEO?

এসইও এমন একটি সংক্ষিপ্ত রূপ যা অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশানকে বোঝায়। এটি সার্চ ইঞ্জিনগুলিতে উচ্চতর র‌্যাঙ্কিং করে আরও ট্রাফিক পেতে ওয়েবসাইট মালিকদের দ্বারা ব্যবহৃত কৌশল।

অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন গুগলকে ট্রিক করা বা সিস্টেমের গেমিং সম্পর্কে নয়। এটি কেবলমাত্র এমন কোনও ওয়েবসাইট তৈরির বিষয়ে যা অপ্টিমাইজড কোড এবং ফর্ম্যাটিং যা অনুসন্ধান ওয়েবসাইটগুলিকে আপনার ওয়েবসাইট সন্ধান করা সহজ করে তোলে।

লোকেরা যখন আপনি লিখেছেন সেই বিষয়গুলির জন্য ওয়েবে অনুসন্ধান করলে আপনার অনুসন্ধান-ইঞ্জিন-অনুকূলিত সামগ্রীগুলি অনুসন্ধানের ফলাফলগুলিতে উচ্চতর প্রদর্শিত হবে এবং আপনি আরও বেশি লোককে আপনার ওয়েবসাইটে ক্লিক করতে পারবেন।

Why SEO is important

সার্চ ইঞ্জিনগুলি প্রায়শই বেশিরভাগ ওয়েবসাইটের ট্র্যাফিকের বৃহত্তম উত্স হয়।

গুগল এবং অন্যান্য অনুসন্ধান ইঞ্জিনগুলি অনুসন্ধানের ফলাফলগুলিতে পৃষ্ঠাগুলি যথাযথভাবে বুঝতে এবং র‌্যাঙ্ক করতে উন্নত অ্যালগরিদম ব্যবহার করে। তবে, সেই অ্যালগোরিদমগুলি নিখুঁত নয় - আপনার সামগ্রীগুলি কী তা বোঝার জন্য তাদের এখনও আপনার সহায়তা প্রয়োজন।

যদি আপনার বিষয়বস্তু অপ্টিমাইজ করা না হয়, তবে অনুসন্ধান ইঞ্জিনগুলি কীভাবে এটি র‌্যাঙ্ক করতে হয় তা জানবে না। লোকেরা যখন আপনি লেখার বিষয়গুলি অনুসন্ধান করেন তখন আপনার ওয়েবসাইট অনুসন্ধান ফলাফলগুলিতে উপস্থিত হবে না এবং আপনি সমস্ত ট্র্যাফিক মিস করবেন।

সমস্ত ব্যবসায়িক মালিকদের জন্য তাদের ওয়েবসাইটের অনুসন্ধান ইঞ্জিনকে বন্ধুত্বপূর্ণ করা সত্যই গুরুত্বপূর্ণ, যাতে তারা তাদের অনুসন্ধানের ট্র্যাফিকটি সর্বাধিকতর করতে পারে।

Basics of WordPress SEO

এসইও প্রযুক্তিগত পেতে পারে, তবে তা হওয়ার দরকার নেই। আপনার সাইটের অনুকূলকরণের জন্য কয়েকটি প্রাথমিক এসইও টিপস শিখলে আপনাকে আপনার ওয়েবসাইটের ট্র্যাফিকের ক্ষেত্রে লক্ষণীয় উন্নতি দিতে পারে।

নীচের কৌশলগুলি ব্যবহার করার জন্য আপনাকে কোনও প্রযুক্তি প্রতিভা হতে হবে না। আপনি যদি ইতিমধ্যে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন তবে তা যা লাগে তা পেয়ে গেছেন!

আসুন আপনার ওয়েবসাইটটি অনুকূলিতকরণ শুরু করি।

Check Your Site’s Visibility Settings

ওয়ার্ডপ্রেস সার্চ ইঞ্জিনগুলি থেকে আপনার ওয়েবসাইটটি আড়াল করার জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প সহ আসে। এই বিকল্পটির উদ্দেশ্য হ'ল জনসাধারণের কাছে প্রস্তুত হওয়ার আগে আপনাকে আপনার ওয়েবসাইটে কাজ করার জন্য সময় দেওয়া।

যাইহোক, কখনও কখনও এই বিকল্পটি দুর্ঘটনাক্রমে চেক করতে পারে এবং এটি অনুসন্ধান ওয়েবসাইটগুলিতে আপনার ওয়েবসাইটকে অনুপলব্ধ করে তোলে।

যদি আপনার ওয়েবসাইট অনুসন্ধানের ফলাফলগুলিতে উপস্থিত না হয়, তবে প্রথমে আপনাকে যা করতে হবে তা হ'ল এই বিকল্পটি চেক করা হয়নি তা নিশ্চিত করা।

You need to scroll down to the ‘Search Engine Visibility’ section and make sure that the box next to ‘Discourage search engines from indexing this site’ is unchecked.

Don’t forget to click on the ‘Save Changes’ button to store your changes.

Using SEO Friendly URL Structures in WordPress

আরও বিস্তারিত নির্দেশাবলীর জন্য ওয়ার্ডপ্রেসে এসইও বান্ধব ইউআরএল কাঠামো কী তা সম্পর্কে আমাদের গাইডটি একবার দেখুন।

দ্রষ্টব্য: যদি আপনার ওয়েবসাইটটি 6 মাসেরও বেশি সময় ধরে চলমান থাকে, তবে দয়া করে আপনি নম্বর বিকল্পটি ব্যবহার না করে আপনার পার্মালিঙ্ক কাঠামোটি পরিবর্তন করবেন না। আপনি যদি দিন এবং নাম বা মাস এবং নাম ব্যবহার করে থাকেন তবে এটি ব্যবহার চালিয়ে যান।

একটি প্রতিষ্ঠিত সাইটে আপনার পারমলিংক কাঠামো পরিবর্তন করে আপনি আপনার সমস্ত সামাজিক মিডিয়া শেয়ার গণনা হারাবেন এবং আপনার বিদ্যমান এসইও র‌্যাঙ্কিং হারাবার ঝুঁকিটি পরিচালনা করবেন।

যদি আপনাকে অবশ্যই নিজের পারমলিংক কাঠামোটি পরিবর্তন করতে হয়, তবে একজন পেশাদার নিয়োগ করুন, যাতে তারা সঠিক পুনঃনির্দেশগুলি সেটআপ করতে পারে। আপনি এখনও পৃষ্ঠাগুলিতে আপনার সামাজিক ভাগ গণনা হারাবেন। 

WWW vs non-WWW

আপনি যদি কেবলমাত্র নিজের ওয়েবসাইটটি দিয়েই শুরু করছেন, তবে আপনাকে নিজের সাইটের ইউআরএলটিতে www (http://www.example.com) বা অ-www (http://example.com) ব্যবহার করতে চান কিনা তা চয়ন করতে হবে।

অনুসন্ধান ইঞ্জিনগুলি এগুলিকে দুটি পৃথক ওয়েবসাইট হিসাবে বিবেচনা করে, সুতরাং এর অর্থ আপনার একটি বেছে নেওয়া এবং এটির সাথে আটকে থাকা দরকার।

আপনি সেটিংস »সাধারণ পৃষ্ঠাতে গিয়ে আপনার পছন্দটি সেট করতে পারেন। উভয় ‘ওয়ার্ডপ্রেস ঠিকানা’ এবং ‘সাইট ঠিকানা’ ক্ষেত্রগুলিতে আপনার পছন্দের URL যুক্ত করুন।

Despite what someone else might say, from a SEO standpoint there’s no advantage to using one or another.

For more detailed information on this topic, take a look at our guide on 

Best WordPress SEO plugin

ওয়ার্ডপ্রেস সম্পর্কে সেরা অংশগুলির মধ্যে একটি হ'ল প্রতিটি কিছুর জন্য একটি প্লাগইন রয়েছে এবং এসইও এর ব্যতিক্রম নয়। হাজার হাজার ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন রয়েছে যা নতুনদের পক্ষে সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন চয়ন করা আরও শক্ত করে তোলে।

পৃথক এসইও কাজের জন্য পৃথক প্লাগইন ইনস্টল করার পরিবর্তে, আমরা আপনাকে সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন বেছে নিতে সহায়তা করব যা এটি সবই করে এবং এটি 100% বিনামূল্যে free

Choosing the Best WordPress SEO Plugin

All in One SEO

Yoast SEO

Video Link 

Files