wordpress optimize site speed

Choose a better web hosting provider, Use a lightweight WordPress theme / framework, Reduce image sizes, Minify JS and CSS files, Use advanced caching mechanisms with a caching plugin, Use a CDN, Enable GZIP compression,Cleanup WordPress database

কীভাবে ওয়ার্ডপ্রেসকে গতিশীল করা যায় তা আজকাল একটি আলোচিত বিষয়। ভাগ্যক্রমে, এমন অনেক কৌশল রয়েছে যা আপনি কাজটি সেরে নিতে পারেন। সুতরাং, আমাদের উদ্দেশ্য আমাদের জানা প্রতিটি কৌশল তালিকাভুক্ত করা আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে আরও দ্রুত তৈরি করতে পারে।

1. Choose a better web hosting provider

কোনও ওয়েবসাইটের গতিকে প্রভাবিত করে এমন প্রধান কারণটি হ'ল আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের হোস্টিং। আপনার নতুন ওয়েবসাইটটি একটি শেয়ার্ড হোস্টিং সরবরাহকারীতে হোস্ট করা ভাল ধারণা বলে মনে হতে পারে যা "সীমাহীন" ব্যান্ডউইথ, স্থান, ইমেল, ডোমেন এবং আরও অনেক কিছু সরবরাহ করে। তবে, আমরা এই অফারটি সম্পর্কে সাধারণত যে বিষয়টি বাদ দিই তা হ'ল শেয়ার্ড হোস্টিং পরিবেশগুলি ট্র্যাফিকের শীর্ষ সময়গুলিতে ভাল লোডিং সময় সরবরাহ করতে ব্যর্থ হয় এবং বেশিরভাগ কোনও নির্দিষ্ট মাসে 99 শতাংশ আপটাইম সরবরাহ করতে ব্যর্থ হয়।

ভাগ করা হোস্টিং একটি দরিদ্র পারফরম্যান্স বিতরণ করতে থাকে কারণ আপনি অগণিত অন্যান্য ওয়েবসাইটের সাথে একই সার্ভার স্পেস ভাগ করে নিচ্ছেন এবং অন্যরা কতটা সংস্থান ব্যবহার করছে তা বলার অপেক্ষা রাখে না। এছাড়াও, আপনি ঠিকমতো জানেন না যে সার্ভারগুলি কতটা অনুকূলিত হয়েছে।

ধন্যবাদ, ওয়েব-হোস্টিং শিল্প প্রযুক্তির সাথে এগিয়েছে এবং সময়ের সাথে সাথে ক্লাউড হোস্টিং সরবরাহকারীদের দাম হ্রাস পেয়েছে। বর্তমান সময়ে, আপনি নামমাত্র মূল্যে সাইটগ্রাউন্ড, ডিজিটালঅ্যাসন, অ্যামাজন ওয়েব পরিষেবাদি, এমনকি গুগল কম্পিউট ইঞ্জিন থেকে ডেডিকেটেড ক্লাউড সার্ভার কিনতে পারেন। যাইহোক, এই সার্ভারগুলি সেট আপ করা একটি দুরূহ কাজ হতে পারে কারণ আপনাকে স্ক্র্যাচ থেকে সার্ভারগুলি সেট আপ করতে হবে। ক্লাউডওয়েজের মতো ওয়েব হোস্টিং সরবরাহকারী রয়েছে (যেখানে আমি কাজ করি) যারা ক্লিক এবং লঞ্চের জন্য অপ্টিমাইজড ক্লাউড সার্ভার স্থাপনের কাজটিকে সহজ করে তোলে।

2. Use a lightweight WordPress theme / framework

প্রচুর গতিশীল উপাদান, স্লাইডার, উইজেটস, সামাজিক আইকন এবং আরও অনেক চকচকে উপাদান সহ ওয়ার্ডপ্রেস থিমগুলি চোখের কাছে প্রচুর আবেদন জানায়। তবে এটি মনে রাখবেন: যদি তাদের কাছে অনেকগুলি উপাদান এবং উচ্চতর পৃষ্ঠার আকার থাকে তবে তারা অবশ্যই আপনার ওয়েব সার্ভারকে ঝাপটায়।

এখানে সর্বোত্তম বিকল্প হ'ল হালকা থিম ব্যবহার করা use একটি সমাধান হ'ল ডিফল্ট ওয়ার্ডপ্রেস থিমগুলির একটিতে যান। আর একটি হ'ল নেভিনের মতো কিছু চেষ্টা করা, কোডিনডব্লুপি'র পিছনে একই লোক দ্বারা নির্মিত।

বিকল্প হিসাবে, বৈশিষ্ট্য সমৃদ্ধ ওয়েবসাইটের জন্য, আপনি এমন একটি থিমও বেছে নিতে পারেন যা বুটস্ট্র্যাপ বা ফাউন্ডেশনের মতো একটি ভাল কাঠামো ব্যবহার করে।

3. Reduce image sizes

চিত্রগুলি কোনও প্রদত্ত ওয়েবপৃষ্ঠা আকার বাড়ানোর ক্ষেত্রে প্রধান অবদানকারী are কৌশলটি মানের সাথে কোনও আপস না করে চিত্রের আকার হ্রাস করা।

আপনি যদি ক্রোম পেজস্পিড অন্তর্দৃষ্টি এক্সটেনশন বা ফটোশপ বা অন্য কোনও সরঞ্জাম ব্যবহার করে চিত্রগুলি ম্যানুয়ালি অপ্টিমাইজ করেন তবে প্রক্রিয়াটি দীর্ঘ সময় নিতে পারে। ভাগ্যক্রমে, চিত্র অপ্টিমাইজেশান সহ আপনি যা ভাবতে পারেন তার জন্য প্রায় সমস্ত কিছু জন্য প্লাগইন উপলব্ধ রয়েছে। যেগুলি উল্লেখযোগ্য তা হ'ল:

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে উপরে উল্লিখিত প্লাগইনগুলির যে কোনওটি ব্যবহার করলে চিত্রের আকার মারাত্মকভাবে হ্রাস পাবে, এইভাবে আপনার ওয়েবসাইটের গতি উন্নত হবে।

4. Minify JS and CSS files

যদি আপনি গুগল পেজস্পিড ইনসাইটস সরঞ্জামের মাধ্যমে আপনার ওয়েবসাইট চালনা করেন তবে আপনাকে সম্ভবত আপনার সিএসএস এবং জেএস ফাইলগুলির আকার হ্রাস করার বিষয়ে অবহিত করা হবে। এর অর্থ হ'ল সিএসএস এবং জেএস কলগুলির সংখ্যা এবং এই ফাইলগুলির আকার হ্রাস করে আপনি সাইট-লোডিং গতি উন্নত করতে পারেন।

এছাড়াও, যদি আপনি ওয়ার্ডপ্রেস থিমগুলির চারপাশের উপায়গুলি জানেন তবে আপনি গুগলের সরবরাহিত গাইডগুলি অধ্যয়ন করতে পারেন এবং কিছু ম্যানুয়াল ফিক্সিং করতে পারেন। যদি তা না হয় তবে এমন প্লাগইন রয়েছে যা আপনাকে এই লক্ষ্য অর্জনে সহায়তা করবে; সর্বাধিক জনপ্রিয় অটোপটিমাইজ যা আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সিএসএস, জেএস এবং এমনকি এইচটিএমএলকে অনুকূল করতে সহায়তা করতে পারে।  Autoptimize plugins

5. Use advanced caching mechanisms with a caching plugin

ওয়ার্ডপ্রেস ক্যাশিং প্লাগইনগুলি (উদাঃ ডাব্লু 3 টোটাল ক্যাশে) দীর্ঘ দিন ধরে রয়েছে, যা আপনার ওয়েবসাইটের উপাদানগুলিতে ক্যাশিংয়ের বিধি যুক্ত করার জটিল কাজগুলিকে সহজ করে তোলে। বার্নিশের মতো উন্নত ক্যাচিং ব্যবস্থার সাথে এই জাতীয় প্লাগইনগুলির সংমিশ্রণটি আপনাকে আপনার ওয়েবসাইটের লোডিং গতির উন্নতি করতে এবং শেষ পর্যন্ত ওয়ার্ডপ্রেসকে যথেষ্ট গতিতে সহায়তা করতে পারে।

6. Use a CDN

আপনার ওয়েবসাইটটি দেখার লোকেরা বিশ্বের বিভিন্ন জায়গার সাথে সম্পর্কিত এবং এটি বলা বাহুল্য, আপনার সাইটটি হোস্ট করা স্থান থেকে দর্শনার্থীরা যদি দূরে অবস্থিত হয় তবে সাইট-লোডিং গতি আলাদা হবে। অনেকগুলি সিডিএন (কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক) রয়েছে যা বিভিন্ন দেশ থেকে আগত দর্শকদের জন্য সাইট-লোডিং গতির সর্বনিম্ন রাখতে সহায়তা করে। একটি সিডিএন আপনার ওয়েবসাইটের একটি অনুলিপি বিভিন্ন জায়গায় অবস্থিত বিভিন্ন ডেটাসেন্টারে রাখে। সিডিএন এর প্রাথমিক কাজটি হচ্ছে নিকটস্থ সম্ভাব্য অবস্থানের কোনও দর্শনার্থীর ওয়েবপেজটি পরিবেশন করা। ক্লাউডফ্লেয়ার এবং ম্যাক্সিসিডিএন সর্বাধিক জনপ্রিয় সিডিএন পরিষেবাগুলির মধ্যে রয়েছে।

7. Enable GZIP compression

আপনার স্থানীয় কম্পিউটারে ফাইলগুলি সংকোচন করা ডিস্কের অনেক জায়গা বাঁচাতে পারে। একইভাবে, ওয়েবের জন্য, আমরা GZIP সংকোচন ব্যবহার করতে পারি। এই কৌশলটি ব্যান্ডউইথের ব্যবহার এবং আপনার ওয়েবসাইটে অ্যাক্সেস পেতে সময় লাগে নাটকীয়ভাবে হ্রাস করবে। GZIP বিভিন্ন ফাইল সংকোচিত করে যাতে যখনই কোনও দর্শক আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করার চেষ্টা করে; তাদের ব্রাউজারটি প্রথমে ওয়েবসাইটটি আনজিপ করতে হবে। এই প্রক্রিয়াটি ব্যান্ডউইথের ব্যবহারকে যথেষ্ট পরিমাণে কমিয়ে আনে।

You can use either a plugin like the PageSpeed Ninja, which enables GZIP compression, or add the following codes in your .htaccess file.

8. Cleanup WordPress database

আপনার ডাটাবেস থেকে অযাচিত তথ্য মুছে ফেলার ফলে এর আকার সর্বনিম্ন রাখা হবে এবং আপনার ব্যাকআপগুলির আকার হ্রাস করতে সহায়তা করবে। স্প্যাম মন্তব্য, নকল ব্যবহারকারী, আপনার সামগ্রীর পুরানো খসড়া এবং এমনকি অযাচিত প্লাগইনগুলি পাশাপাশি থিমগুলি মুছতেও এটি প্রয়োজনীয়। এই সমস্তগুলি আপনার ডাটাবেস এবং ওয়েব ফাইলগুলির আকার হ্রাস করবে এবং এইভাবে ওয়ার্ডপ্রেস - আপনার ওয়ার্ডপ্রেসকে গতিবেগিত করবে।

9. Deactivate or uninstall plugins

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলিতে অযাচিত প্লাগইন রাখা আপনার ওয়েব ফাইলগুলিতে প্রচুর পরিমাণে জাঙ্ক যোগ করবে। তদতিরিক্ত, এটি ব্যাকআপের আকারও বাড়িয়ে তুলবে এবং ব্যাকআপ ফাইলগুলি তৈরি করার সময় আপনার সার্ভারের রিসোর্সে প্রচুর পরিমাণে বোঝা চাপি য়ে দেবে। আপনি যে প্লাগইনগুলি ব্যবহার করেন না সেগুলি থেকে মুক্তি পাওয়া এবং স্বয়ংক্রিয়করণ বা সময় নির্ধারণের কার্যগুলির জন্য তৃতীয় পক্ষের পরিষেবাগুলি ব্যবহার করার বিকল্প বিকল্পগুলি সন্ধান করা ভাল (যেমন সোশ্যাল মিডিয়ায় আপনার সর্বশেষ পোস্ট ভাগ করে নেওয়া)।

আইএফটিটিটি বা জাপিয়ার দুটি ওয়েব সার্ভিস যা এই জাতীয় কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে সহায়তা করে এবং আপনার ওয়েবসাইট এবং সার্ভার সংস্থানসমূহের বোঝা হ্রাস করতে সহায়তা করে।

10. Keep external scripts to a minimum

আপনার ওয়েব পৃষ্ঠাগুলিতে বাহ্যিক স্ক্রিপ্টগুলির ব্যবহার আপনার মোট লোডিংয়ের সময় ডেটার একটি বড় অংশ যুক্ত করে। সুতরাং, ট্র্যাকিংয়ের সরঞ্জামগুলি (গুগল অ্যানালিটিক্সের মতো) বা মন্তব্য করার সিস্টেমগুলি (ডিস্কাসের মতো) সহ প্রয়োজনীয় প্রয়োজনীয়তা সহ কম সংখ্যক স্ক্রিপ্ট ব্যবহার করা ভাল।

11. Disable pingbacks and trackbacks

পিংব্যাকস এবং ট্র্যাকব্যাকস দুটি মূল ওয়ার্ডপ্রেস উপাদান যা আপনার ব্লগ বা পৃষ্ঠাতে কোনও লিঙ্ক পেলে আপনাকে সতর্ক করে। এটি কার্যকর মনে হতে পারে তবে আপনার ওয়েবসাইটের লিঙ্কগুলি চেক করার জন্য আপনার কাছে গুগল ওয়েবমাস্টার সরঞ্জাম এবং অন্যান্য পরিষেবাগুলির মতো জিনিসও রয়েছে।

পিনব্যাকগুলি এবং ট্র্যাকব্যাকগুলি চালিয়ে যাওয়া আপনার সার্ভারের সংস্থানগুলিতে একটি অযাচিত চাপ সৃষ্টি করতে পারে। এটি তাই কারণ যখনই কেউ আপনার সাইটে লিঙ্ক করার চেষ্টা করে, এটি ওয়ার্ডপ্রেস থেকে পিছনে পিছনে অনুরোধ উত্পন্ন করে। ডিডোএস আক্রমণ দ্বারা কোনও ওয়েবসাইটকে টার্গেট করার সময় এই কার্যকারিতাটিও ব্যাপকভাবে আপত্তিজনক হয়।

আপনি ডাব্লুপি-অ্যাডমিন → সেটিংস → আলোচনায় এটিকে সমস্ত বন্ধ করতে পারেন। কেবল "অন্যান্য ব্লগের লিঙ্ক বিজ্ঞপ্তিগুলিকে মঞ্জুরি দিন (পিংব্যাকস এবং ট্র্যাকব্যাকস) অনির্বাচিত করুন।" এটি আপনাকে ওয়ার্ডপ্রেসকে আরও কিছুটা বাড়িয়ে তুলতে সহায়তা করবে।

You can turn it all off in WP-Admin → Settings → Discussion. Just deselect “Allow link notifications from other blogs (pingbacks and trackbacks).” This will help you speed up WordPress some more.

আপনার ওয়েবসাইটের লোডিং সময়কে হ্রাস করার সর্বাধিক সুবিধা হ'ল এটি আপনার দর্শনার্থীদের অভিজ্ঞতার উন্নতি করতে ব্যাপক সহায়তা করবে। তারা মোবাইল ডিভাইস বা পিসি ব্যবহার করছে কিনা ক্ষেত্রে কেস একই থাকে। তদ্ব্যতীত, এটি এসইআরপিগুলিতে আপনার র‌্যাঙ্কিংয়েরও উন্নতি করবে। সর্বোপরি, আপনার হোস্টিংয়ের হ্রাস ব্যান্ডউইথের ব্যবহার এবং ক্লায়েন্টের পক্ষে দ্রুততর সাইট-লোডিং গতি কেবল আপনাকে স্বল্প এবং দীর্ঘমেয়াদে উভয়ই উপকৃত করবে।