How to Publish an App on Google Play: A Step-by-Step Guide

How to Publish an App on Google Play: A Step-by-Step Guide

আর্টিকেলটি পড়ার আগে, আপনি যদি আমাদের জন্য নতুন হয়ে থাকেন গ।তাহলে সাবস্ক্রাইব করে আমার সাথেই থাকবেন। সাবস্ক্রাইব লিঙ্ক



আপনার প্রথম অ্যাপ্লিকেশন চালু করার বিষয়ে আগ্রহী? আপনার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগল প্লে স্টোরে এটি কীভাবে প্রকাশ করা যায় সে সম্পর্কে একটি ধাপে ধাপে গাইড এখানে রয়েছে।



1 বিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারীর সাথে গুগল প্লে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন বিতরণ, প্রচার ও বিক্রয় করার জন্য অন্যতম বৃহত প্ল্যাটফর্ম।



নবাবি এবং প্রথমবারের জন্য, গুগল প্লেতে একটি অ্যাপ্লিকেশন প্রকাশ করা একটি ভয় দেখানোর প্রক্রিয়া বলে মনে হতে পারে। অন্য কোনও অ্যাপ স্টোরের মতো, প্ল্যাটফর্মটি তার নিজস্ব নিয়ম, আইন এবং পদ্ধতিগুলির সেট নিয়ে আসে এবং ভবিষ্যতের সমস্যাগুলি এড়াতে এটি কীভাবে কাজ করে তা আপনার বুঝতে হবে।



এই নিবন্ধটি গুগল প্লে স্টোরটিতে কীভাবে আপনার অ্যাপ্লিকেশনটি সফলভাবে প্রকাশ করতে হয় তার একটি ধাপে ধাপে গাইড।



Step 1: Create a Developer Account

গুগল প্লেতে কোনও অ্যাপ প্রকাশ করার আগে আপনাকে একটি বিকাশকারী অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আপনার বিদ্যমান Google অ্যাকাউন্ট ব্যবহার করে আপনি সহজেই সাইন আপ করতে পারেন। Link 



সাইন আপ প্রক্রিয়া মোটামুটি সোজা, এবং আপনার এককালীন রেজিস্ট্রেশন ফি 25 ডলার দিতে হবে। আপনি বিকাশকারী বিতরণ চুক্তি পর্যালোচনা ও গ্রহণ করার পরে, আপনি আপনার ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে অর্থ প্রদানের জন্য এগিয়ে যেতে পারেন।


সাইন আপ প্রক্রিয়া শেষ করতে, আপনার বিকাশকারীর নাম সহ আপনার প্রয়োজনীয় অ্যাকাউন্টের সমস্ত বিবরণ পূরণ করুন, যা গুগল প্লেতে আপনার গ্রাহকদের কাছে দৃশ্যমান হবে। আপনি পরে সর্বদা আরও বিশদ যুক্ত করতে পারেন।


এছাড়াও, মনে রাখবেন যে আপনার নিবন্ধকরণ পুরোপুরি প্রক্রিয়া হতে 48 ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে।



Step 2: Plan to Sell? Link Your Merchant Account

আপনি যদি কোনও অর্থ প্রদত্ত অ্যাপ্লিকেশন প্রকাশ করতে চান বা অ্যাপ্লিকেশন কেনাকাটাগুলি বিক্রয় করতে চান, আপনার একটি অর্থ প্রদান কেন্দ্রের প্রোফাইল তৈরি করতে হবে, অর্থাত্ কোনও মার্চেন্ট অ্যাকাউন্ট। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে রয়েছে: Link

  1. Sign in to your Play Console
  1. Click on Download Reports — Financial
  1. Select ‘Set up a merchant account now’
  1. Fill out your business information

আপনি প্রোফাইলটি তৈরি করার পরে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার বিকাশকারী অ্যাকাউন্টে লিঙ্ক হয়ে যাবে।
একটি বণিক অ্যাকাউন্ট আপনাকে অ্যাপ্লিকেশন বিক্রয় এবং মাসিক অর্থ প্রদানের ব্যবস্থা করতে দেয়, পাশাপাশি আপনার প্লে কনসোলে আপনার বিক্রয় প্রতিবেদন বিশ্লেষণ করতে দেয়।



Step 3: Create an App

এখন আপনি আপনার প্লে কনসোল সেট আপ করেছেন, আপনি শেষ পর্যন্ত আপনার অ্যাপ্লিকেশনটি যুক্ত করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে:


  1. Navigate to the ‘All applications’ tab in the menu
  2. Click on ‘Create Application’
  3. Select your app’s default language from the drop-down menu
  4. Type in a title for your app
  5. Click on “Create”

আপনার প্রকাশের পরে আপনার অ্যাপের শিরোনাম গুগল প্লেতে প্রদর্শিত হবে। এই পর্যায়ে এটি সম্পর্কে খুব বেশি চিন্তা করবেন না; আপনি পরে সর্বদা নাম পরিবর্তন করতে পারেন।


আপনি নিজের অ্যাপ তৈরি করার পরে আপনাকে স্টোর এন্ট্রি পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। এখানে, আপনার অ্যাপ্লিকেশানের স্টোরের তালিকার সমস্ত বিবরণ পূরণ করতে হবে।



Step 4: Prepare Store Listing

আপনি আপনার অ্যাপ্লিকেশন প্রকাশের আগে আপনাকে এর স্টোরের তালিকা প্রস্তুত করতে হবে। গুগল প্লেতে আপনার অ্যাপের তালিকার গ্রাহকদের কাছে প্রদর্শিত হবে এমন সমস্ত বিবরণ।


দ্রষ্টব্য: পরের দিকে যাওয়ার আগে আপনাকে অবশ্যই এই পদক্ষেপটি শেষ করতে হবে না। আপনি যখন প্রকাশের জন্য প্রস্তুত থাকেন আপনি সর্বদা একটি খসড়া সংরক্ষণ করতে পারেন এবং এটিকে আবার পর্যালোচনা করতে পারবেন।


আপনার স্টোর তালিকার জন্য প্রয়োজনীয় তথ্যগুলি কয়েকটি বিভাগে বিভক্ত:


আপনার অ্যাপের শিরোনাম এবং বিবরণটি একটি দুর্দান্ত ব্যবহারকারীর অভিজ্ঞতার কথা মাথায় রেখে লেখা উচিত।


সঠিক কীওয়ার্ডগুলি ব্যবহার করুন তবে এটি অতিরিক্ত করবেন না। আপনার অ্যাপটি স্প্যাম-ওয়াই বা প্রচারমূলক হিসাবে আসে না তা নিশ্চিত করুন বা এটি প্লে স্টোরে স্থগিত হওয়ার ঝুঁকিপূর্ণ হবে।


Graphic Assets

গ্রাফিক সম্পদের অধীনে, আপনি স্ক্রিনশট, চিত্র, ভিডিও, প্রচারমূলক গ্রাফিক্স এবং আইকনগুলি যুক্ত করতে পারেন যা আপনার অ্যাপের বৈশিষ্ট্য এবং কার্যকারিতা প্রদর্শন করে show


গ্রাফিক সম্পদের অধীনে কিছু অংশ বাধ্যতামূলক, যেমন স্ক্রিনশট, একটি বৈশিষ্ট্য গ্রাফিক এবং একটি উচ্চ রেজোলিউশন আইকন। অন্যরা optionচ্ছিক, তবে আপনি আপনার অ্যাপ্লিকেশনটিকে আরও আকর্ষণীয় করে তুলতে এগুলি যুক্ত করতে পারেন।


আপনার আপলোড করা প্রতিটি গ্রাফিক সম্পত্তির জন্য নির্দিষ্ট প্রয়োজনীয়তা রয়েছে যেমন ফাইল ফর্ম্যাট এবং মাত্রা। আপনি এখানে প্রতিটি প্রয়োজনীয়তা সম্পর্কে আরও পড়তে পারেন।


Languages & Translations

আপনি ইন-ল্যাঙ্গুয়েজ স্ক্রিনশট এবং অন্যান্য স্থানীয় চিত্র সহ আপনার স্টোরের তালিকার বিবরণে আপনার অ্যাপের তথ্যের অনুবাদ যুক্ত করতে পারেন।

ব্যবহারকারীদের জন্য গুগল ব্যবহার করে আপনার অ্যাপের তথ্যের স্বয়ংক্রিয় অনুবাদগুলি দেখার বিকল্প রয়েছে ’s
আপনি যদি নিজের নিজস্ব অনুবাদ না যোগ করেন তবে অনুবাদ করুন (আর্মেনিয়ান, রায়েটো-রোম্যান্স, তাগালগ এবং জুলু বাদ দিয়ে)


Categorization

এই অংশটির জন্য আপনার অ্যাপ্লিকেশনটির উপযুক্ত প্রকার এবং বিভাগ নির্বাচন করা দরকার requires ড্রপ-ডাউন মেনু থেকে, আপনি অ্যাপ্লিকেশন ধরণের জন্য অ্যাপ বা গেম দুটি চয়ন করতে পারেন।


প্লে স্টোরটিতে প্রতিটি ধরণের অ্যাপের জন্য বিভিন্ন বিভাগ রয়েছে। আপনার অ্যাপটি সেরাের মধ্যে সবচেয়ে বেশি উপযুক্ত চয়ন করুন।


আপনার সামগ্রীটি রেট করার জন্য আপনাকে প্রথমে একটি APK আপলোড করতে হবে। আপনি এই ধাপটি পরের জন্য এড়িয়ে যেতে পারেন।


Contact Details

এই অংশটির জন্য আপনার গ্রাহকদের আপনার অ্যাপ্লিকেশন সম্পর্কিত সমর্থনটিতে অ্যাক্সেস দেওয়ার জন্য যোগাযোগের বিশদ প্রবেশ করাতে হবে।


আপনি এখানে একাধিক যোগাযোগের চ্যানেল যুক্ত করতে পারেন, যেমন একটি ইমেল, ওয়েবসাইট এবং ফোন নম্বর, তবে কোনও অ্যাপ প্রকাশের জন্য একটি যোগাযোগের ইমেল সরবরাহ বাধ্যতামূলক।


Privacy Policy
 

সংবেদনশীল ব্যবহারকারীর ডেটা বা অনুমতিগুলিতে অ্যাক্সেসের অনুরোধ করে এমন অ্যাপ্লিকেশানের জন্য আপনাকে একটি বিস্তৃত গোপনীয়তা নীতি প্রবেশ করতে হবে যা আপনার অ্যাপ্লিকেশনটি কীভাবে সেই ডেটা সংগ্রহ, ব্যবহার এবং ভাগ করে নেবে তা কার্যকরভাবে প্রকাশ করে।


আপনাকে অবশ্যই আপনার স্টোরের তালিকায় এবং আপনার অ্যাপের মধ্যে আপনার গোপনীয়তার নীতিের সাথে যুক্ত একটি URL যুক্ত করতে হবে। লিঙ্কটি সক্রিয় এবং আপনার অ্যাপ্লিকেশনের সাথে প্রাসঙ্গিক রয়েছে তা নিশ্চিত করুন।


আপনি এখন স্টোর তালিকা দিয়ে সম্পন্ন করেছেন। আপনার বিবরণ সংরক্ষণ করতে এগিয়ে যান এবং 'সংরক্ষণ খসড়া' এ ক্লিক করুন। আপনি আপনার অ্যাপ্লিকেশন প্রকাশের আগে সর্বদা কিছু পদক্ষেপ এড়িয়ে যেতে পারেন এবং পরে তাদের কাছে ফিরে আসতে পারেন।


Step 5: Upload APK to an App Release
 

অবশেষে আপনার অ্যাপ্লিকেশনটি আপলোড করার জন্য আপনি এখন স্থলটি প্রস্তুত করে ফেলেছেন, এখন আপনার APK ফাইলটি খোলার সময় এসেছে।


অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট (বা সংক্ষেপে এপিএল) অ্যাপ্লিকেশন বিতরণ এবং ইনস্টল করতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দ্বারা ব্যবহৃত ফাইল ফর্ম্যাট। সহজ কথায় বলতে গেলে, আপনার অ্যাপ্লিকেশন ফাইলটিতে আপনার অ্যাপ্লিকেশনটির জন্য কোনও ডিভাইসে কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদান রয়েছে।


গুগল আপনাকে আপনার এপিপি আপলোড এবং প্রকাশের একাধিক উপায়ে অফার করে। আপনি ফাইল আপলোড করার আগে, আপনাকে একটি অ্যাপ রিলিজ তৈরি করতে হবে।


একটি রিলিজ তৈরি করতে, পদক্ষেপ 3 এ আপনি তৈরি করেছেন এমন অ্যাপটি নির্বাচন করুন Then তারপরে, বাম পাশের মেনু থেকে, ‘রিলিজ ম্যানেজমেন্ট’ -> ‘অ্যাপ্লিকেশন রিলিজ’ এ নেভিগেট করুন।


এখানে, আপনি নিজের প্রথম অ্যাপ্লিকেশন সংস্করণটিতে আপলোড করতে চান তার প্রকারের নির্বাচন করতে হবে। আপনি একটি অভ্যন্তরীণ পরীক্ষা, একটি বদ্ধ পরীক্ষা, একটি উন্মুক্ত পরীক্ষা এবং একটি উত্পাদন প্রকাশের মধ্যে চয়ন করতে পারেন।


প্রথম তিনটি প্রকাশ আপনাকে সবার জন্য অ্যাক্সেস করার জন্য লাইভ করে তোলার আগে আপনার অ্যাপ্লিকেশনটিকে একটি নির্বাচিত ব্যবহারকারীদের মধ্যে পরীক্ষা করার অনুমতি দেয়।


এটি একটি নিরাপদ বিকল্প কারণ আপনি পরীক্ষার ফলাফলগুলি বিশ্লেষণ করতে পারেন এবং আপনার অ্যাপ্লিকেশনটিকে সমস্ত ব্যবহারকারীর কাছে নিয়ে যাওয়ার আগে যদি প্রয়োজন হয় তবে সেই অনুসারে আপনার অনুকূলিতকরণ বা ঠিক করতে পারেন।


তবে, আপনি যদি কোনও উত্পাদন রিলিজ তৈরি করেন তবে আপনার আপলোড হওয়া অ্যাপ্লিকেশন সংস্করণটি আপনি যে দেশগুলিতে বিতরণ করতে বেছে নিয়েছেন তাদের প্রত্যেকের কাছে অ্যাক্সেসযোগ্য হয়ে উঠবে।


একবার আপনি কোনও বিকল্প বেছে নেওয়ার পরে, ‘রিলিজ তৈরি করুন’ এ ক্লিক করুন।
এরপরে, আপনার APK ফাইল যুক্ত করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার প্রকাশের নাম ও বর্ণনা দিন।

আপনার কাজ শেষ হওয়ার পরে, সংরক্ষণ করুন টিপুন।



Step 6: Provide an Appropriate Content Rating

আপনি যদি আপনার অ্যাপ্লিকেশনটিতে কোনও রেটিং বরাদ্দ না করেন তবে এটি ‘অরেটেড’ হিসাবে তালিকাভুক্ত হবে। অ্যাপ্লিকেশনগুলি যা 'অরেটেড' রয়েছে সেগুলি গুগল প্লে থেকে সরানো যেতে পারে।


আপনার অ্যাপ্লিকেশন রেট দিতে, আপনাকে একটি সামগ্রীর রেটিংয়ের প্রশ্নাবলী পূরণ করতে হবে। আপনি যখন প্লে কনসোলে আপনার অ্যাপ্লিকেশনটি নির্বাচন করেন আপনি এটিকে অ্যাক্সেস করতে পারেন এবং বাম মেনুতে ‘স্টোর উপস্থিতি’ - ‘সামগ্রী রেটিং’ এ নেভিগেট করতে পারেন।


আপনি সঠিক তথ্য প্রবেশ করেছেন তা নিশ্চিত করুন। আপনার অ্যাপের বিষয়বস্তুর ভুল উপস্থাপনা প্লে স্টোর থেকে সাসপেনশন বা অপসারণের দিকে পরিচালিত করতে পারে।


একটি উপযুক্ত সামগ্রী রেটিং আপনাকে সঠিক শ্রোতাদের কাছে পেতে সহায়তা করবে যা শেষ পর্যন্ত আপনার ব্যস্ততার হারগুলিকে আরও উন্নত করবে।


Step 7: Set Up Pricing & Distribution

এই পদক্ষেপে প্রয়োজনীয় বিশদগুলি পূরণ করার আগে আপনাকে আপনার অ্যাপ্লিকেশনটির নগদীকরণ কৌশল নির্ধারণ করতে হবে।


আপনার অ্যাপটি কীভাবে অর্থোপার্জন করতে চলেছে আপনি একবার তা জানার পরে, আপনি এগিয়ে যান এবং বিনামূল্যে বা অর্থের বিনিময়ে আপনার অ্যাপ্লিকেশন সেট আপ করতে পারেন।


মনে রাখবেন, আপনি সর্বদা আপনার অ্যাপ্লিকেশনটি অর্থ প্রদান থেকে বিনামূল্যে পরে পরিবর্তন করতে পারবেন তবে আপনি কোনও বিনামূল্যে অ্যাপকে অর্থ প্রদানের ক্ষেত্রে পরিবর্তন করতে পারবেন না।


তার জন্য, আপনাকে একটি নতুন অ্যাপ তৈরি করতে হবে এবং এর দাম নির্ধারণ করতে হবে।
আপনি যে দেশগুলিতে আপনার অ্যাপ্লিকেশনটি বিতরণ করতে চান সেগুলিও বেছে নিতে পারেন এবং নির্দিষ্ট অ্যান্ড্রয়েড ডিভাইস এবং প্রোগ্রামগুলিতেও বিতরণ করতে অপ্ট-ইন করতে পারেন।


Step 8: Rollout Release to Publish Your App

আপনি প্রায় শেষ করেছেন. চূড়ান্ত পদক্ষেপটি আপনাকে অন্য যে কোনও কিছুর যত্ন নিয়েছে তা নিশ্চিত করার পরে পর্যালোচনা করা এবং আপনার মুক্তি প্রকাশ করা জড়িত।


আপনার রিলিজটি পর্যালোচনা ও রোলআউট করার আগে আপনার অ্যাপের স্টোরের তালিকা, সামগ্রী রেটিং, এবং মূল্য নির্ধারণ এবং বিতরণ বিভাগগুলির পাশের গ্রিন চেক চিহ্ন রয়েছে তা নিশ্চিত করুন।


একবার আপনি নিশ্চিত হয়ে গেছেন যে আপনি এই বিবরণগুলি পূরণ করেছেন, আপনার অ্যাপ্লিকেশনটি নির্বাচন করুন এবং ‘রিলিজ পরিচালনা’ - ‘অ্যাপ রিলিজ’ এ নেভিগেট করুন ’আপনার পছন্দসই রিলিজের পাশে‘ রিলিজ সম্পাদনা করুন ’টিপুন এবং এটি পর্যালোচনা করুন।


এরপরে, ‘রিভিউ এবং রোলআউট রিলিজ’ স্ক্রিনে নিয়ে যেতে ‘পর্যালোচনা’ এ ক্লিক করুন। এখানে, আপনি যে কোনও সমস্যা বা সতর্কতাগুলি মিস করেছেন বলে মনে করতে পারেন তা দেখতে পারেন।


অবশেষে, ‘রোলআউট কনফার্ম করুন’ নির্বাচন করুন। এটি গুগল প্লেতে আপনার লক্ষ্যযুক্ত দেশগুলির সমস্ত ব্যবহারকারীর জন্য আপনার অ্যাপ্লিকেশনটি প্রকাশ করবে।



প্রয়োজনে আমাদের ভিডিও দেখতে পারেন লিংক দেওয়া হল।। Link