Bijoy Bangla Typing Sheet PDF

bijoy bangla typing sheet pdf,bijoy bangla typing software,bijoy bayanno 16 for pc



আমরা যারা কম্পিউটার দিয়ে কাজ করতে চাই বা করছি তাদের জন্য লেখালেখি করা অতি জরুরী একটা বিষয়। আর আমাদের মধ্যে যারা বাংলায় লেখালেখি করেন তাহলে আপনি অবশ্যই কিছু কিছু সমস্যার সম্মুখীন হয়েছেন। এর মধ্যে সবচেয়ে জটিল সমস্যাটা হলো স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, বিরাম চিহ্ন ও যুক্তাক্ষর ব্যবহার করা। তো চলুন জেনেই এই স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, বিরাম চিহ্ন ও যুক্তাক্ষর আপনি আপনার কম্পিউটার কীবোর্ড দিয়ে কিভাবে ব্যবহার করবেন।



সম্পূর্ণ যুক্তবর্ণ অক্ষর গুলো অবশ্যই আপনাকে মুখস্ত করতে হবে না হয় আমাদের পিডিএফ ফাইল ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এখানে চারটা পৃষ্ঠায়, পিডিএফ ফাইল তৈরি করা হয়েছে।  অবশ্যই এটি ডাউনলোড করে রেখে। খুব সহজেই যুক্তবর্ণ অক্ষর মুখস্ত করতে পারেন এবং খুব ফাস্ট লিখতে পারবেন।

 


আপনাকে বাংলায় লেখার জন্য প্রথমে বিজয় কীবোর্ড ইন্সটল দিতে হবে। বিজয় কীবোর্ড ইন্সটল দেয়ার পর এটিকে ব্যবহারের জন্য সেট করা প্রয়োজন। বিজয় কীবোর্ড এর মাধ্যমে লেখার জন্য আপনাকে দুটি কাজ করতে হবে। প্রথমে বাংলা ফন্ট সেট করতে হবে এবং বাংলা লেখার সফটওয়্যার চালু করতে হবে।

এ দুটি কাজের মধ্যে কোন একটি কাজ না করলে বাংলা লেখা যাবে না। বাংলা লেখার সফটওয়্যার চালু করার জন্য কীবোর্ডে প্রেস করুন Ctrl+Alt চাপ দিয়ে ধরে B চাপ দিতে হবে, এখন আপনার কীবোর্ডটি বাংলা লেখার জন্য সেট হয়ে গেছে। সাধারনত SutonnyMJ ফন্টটি বিজয়ে লেখার জন্য বেশি ব্যবহার হয় । যদি আপনার ফন্ট সেটআপটি ঠিক থাকে তাহরে বাংলা বর্ণমালার প্রথম বর্ণটি আসবে, অর্থাৎ অ আসবে ।



যদি বাংলা থেকে পুনরায় ইংরেজী ফন্টে আসতে চান, তাহলে আবার Ctrl+Alt+B প্রেস করুন এবং ফন্টকে পরিবর্তন করতে যেকোনো একটি ইংরেজী ফন্ট যেমন (Times New Roman/Calibri) সেট করুন। তাহলে আপনি পুনরায় ইংরেজী টাইপ করতে পারবেন।
 



আপনি যদি, ফেসবুক, কিংবা ইউটিউব, কিংবা গুগোল যে কোন ওয়েবসাইটে ,বাংলা লিখতে চান? তাহলে বিজয় ইউনিকোড এর মাধ্যমে বাংলা লিখতে পারবেন।  আপনি চাইলে শর্টকাট প্রয়োগ করে। আপনার কিবোর্ডে বাংলা করে নিতে পারেনি।   ( Ctrl + v ) একটি ক্লিক করলে কিবোর্ড বাংলা হয়ে যাবে।