Best Web Open Source CMS Most Popular Platforms in 2021

Best Web Open Source CMS List,best cms for website development, best cms for small business, best cms for news website



একটি সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) প্ল্যাটফর্ম আপনাকে কোনও কোড না বুঝে (কমপক্ষে তাদের বেশিরভাগের জন্য) সহজেই একটি ওয়েবসাইট তৈরি করতে দেয়। প্রচুর সিএমএস বিকল্প উপলব্ধ রয়েছে যার অর্থ আপনি আপনার প্রয়োজনের জন্য সেরা সিএমএস চয়ন করতে লড়াই করতে পারেন।

এই নিবন্ধে, আমরা আপনাকে ব্যাখ্যা করব যে কেন আপনার ওয়েবসাইটের জন্য সঠিক সিএমএস প্ল্যাটফর্ম চয়ন করা এত গুরুত্বপূর্ণ। আমরা তুলনার পাশাপাশি সেরা সিএমএস প্ল্যাটফর্মগুলির জন্য আমাদের শীর্ষ চয়নগুলিও ভাগ করব।

সিএমএস প্ল্যাটফর্ম কী?
একটি সিএমএস প্ল্যাটফর্ম (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম প্ল্যাটফর্ম) এমন একটি সফটওয়্যার যা আপনাকে সহজেই সামগ্রী পরিচালনা করতে এবং একটি ওয়েবসাইট তৈরি করতে দেয়।

সাধারণত ওয়েব পৃষ্ঠাগুলি এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট এবং সিএসএস প্রোগ্রামিং ভাষায় লেখা হয়। আপনি যদি কোনও সিএমএস প্ল্যাটফর্ম ব্যতীত কোনও ওয়েবসাইট তৈরি করতে চান তবে আপনাকে এই ভাষাগুলি শেখার এবং প্রচুর কোড লিখতে হবে।

সিএমএস প্ল্যাটফর্মগুলি কোড লেখার বা প্রোগ্রামিং শেখার ছাড়াই আপনাকে কোনও ওয়েবসাইট তৈরি করার অনুমতি দিয়ে এই সমস্যার সমাধান করে।

অবশ্যই না করে, আপনি এমন বিকাশকারী-বান্ধব সিএমএস সন্ধান করছেন যার অর্থ আপনি কোডটি কীভাবে ইতিমধ্যে জানেন know

আপনার ওয়েবসাইটের জন্য সেরা সিএমএস প্ল্যাটফর্ম কীভাবে চয়ন করবেন
সেখানে প্রচুর বিভিন্ন সিএমএস প্ল্যাটফর্ম রয়েছে, যাতে আপনার কোনটি বেছে নেওয়া উচিত? আমরা আমাদের সিএমএস প্ল্যাটফর্ম তুলনায় ঝাঁপ দেওয়ার আগে আপনাকে ভাল সিএমএসে দেখতে হবে।

ব্যবহারে সহজ

আপনি এমন একটি সিএমএস চান যা আপনার পক্ষে সামগ্রী তৈরি এবং সম্পাদনা করা সহজ করে। এর অর্থ প্রায়শই একটি ড্রাগ এবং ড্রপ ইন্টারফেস থাকা, যাতে আপনি আপনার পৃষ্ঠাগুলিতে বিভিন্ন উপাদান যুক্ত করতে পারেন।

এটি প্রকাশের পরে আপনার সাইটে থাকা সামগ্রীতে পরিবর্তন করা আপনার পক্ষে দ্রুত এবং সোজা হওয়া উচিত।

নকশা বিকল্প

আপনার সিএমএস সফ্টওয়্যারটি আপনাকে বেছে নিতে প্রচুর ওয়েবসাইট ডিজাইনের টেম্পলেট সরবরাহ করা উচিত। এটি আপনার নিজের প্রয়োজন অনুসারে সহজেই সেই নকশাগুলি কাস্টমাইজ করার অনুমতি দেয় (আদর্শভাবে কোড না লিখে)।

ডেটা বহনযোগ্যতা

আপনার ডেটা সহজেই রফতানি করতে এবং এটিকে অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য একটি দুর্দান্ত সিএমএস প্ল্যাটফর্মের সরঞ্জাম থাকতে হবে।

উদাহরণস্বরূপ, আপনি পরে কোনও আলাদা প্ল্যাটফর্ম বা কোনও আলাদা হোস্টিং সংস্থা বেছে নেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন। ডেটা বহনযোগ্যতা আপনার পক্ষে সম্পূর্ণ স্বাধীনতার সাথে ঘোরাঘুরিকে সহজ করে তোলে।

এক্সটেনশন এবং অ্যাডোনস

সমস্ত ওয়েবসাইট এক নয়। এ কারণেই কোনও সিএমএস প্ল্যাটফর্মের এমন সমস্ত বৈশিষ্ট্য উপস্থিতি অসম্ভব যা প্রতিটি ওয়েবসাইটের প্রয়োজনীয়তা পূরণ করে।

এক্সটেনশানস এবং অ্যাডনগুলি সেই সমস্যার সমাধান করে। এগুলি পৃথক সফ্টওয়্যার যা আপনি কেবল তার সিএমএস সফ্টওয়্যারটিতে এর বৈশিষ্ট্যগুলি প্রসারিত করতে এবং প্রয়োজনে নতুন যুক্ত করার জন্য ইনস্টল করতে পারেন। এগুলিকে আপনার সিএমএস প্ল্যাটফর্মের জন্য অ্যাপ হিসাবে ভাবেন।

সহায়তা এবং সহায়তা বিকল্পগুলি

যদিও সিএমএস প্ল্যাটফর্মগুলির লক্ষ্য কোনও ওয়েবসাইট তৈরি করা যতটা সম্ভব সহজবোধ্য করা, আপনার এখনও কিছু প্রশ্ন থাকতে পারে। আপনি আটকে গেলে কী সহায়তা এবং সহায়তা উপলব্ধ তা সন্ধান করুন।

কিছু সিএমএস সরবরাহকারীদের হাতে গোনা কয়েকজন এফএকিউ এবং একটি গ্রাহক পরিষেবা দল থাকবে যা সাড়া দেওয়ার জন্য বেদনাদায়কভাবে ধীর। অন্যের একটি বড় সহায়ক সম্প্রদায় থাকবে যা আপনাকে দিন বা রাতের যে কোনও সময় সহায়তা করতে পারে।

এটা কত টাকা লাগে?

কিছু সিএমএস প্ল্যাটফর্ম সম্পূর্ণ বিনামূল্যে। অন্যরা মাসিক ফি নেন। এমনকি বিনামূল্যে সিএমএস প্ল্যাটফর্ম সহ, আপনার প্রায়শই তৃতীয় পক্ষের এক্সটেনশান, ডিজাইন এবং / অথবা ওয়েব হোস্টিং পরিষেবাদির জন্য অর্থ প্রদান করতে হবে।

আপনি নিজের সিএমএস বাছাই করার আগে দাম সম্পর্কে যথাসম্ভব অনুসন্ধান করার চেষ্টা করুন, যাতে আপনার কোনও বাজে আশ্চর্যের কিছু নেই।

এই বিষয়গুলি মাথায় রেখে, আসুন চয়ন করা সেরা সিএমএস প্ল্যাটফর্মগুলি একবার দেখে নেওয়া যাক।



1. WordPress.org

WordPress.org আমাদের সেরা সিএমএস প্ল্যাটফর্মের জন্য এক নম্বর পছন্দ। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সিএমএস সফ্টওয়্যার এবং এটি ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের প্রায় 35% শক্তি সরবরাহ করে powers

ওয়ার্ডপ্রেস.কমকে ওয়ার্ডপ্রেস.কম এর সাথে বিভ্রান্ত না করা গুরুত্বপূর্ণ। WordPress.org হ'ল একটি মুক্ত ওপেন সোর্স সিএমএস মূলত ব্লগিংয়ের জন্য ডিজাইন করা তবে এখন এটি সমস্ত ধরণের ওয়েবসাইট / অনলাইন স্টোর দ্বারা ব্যবহৃত হয়। WordPress.com একটি ব্লগ হোস্টিং প্ল্যাটফর্ম।

আপনি যদি উভয়ের মধ্যে পার্থক্য সম্পর্কে নিশ্চিত না হন তবে আমাদের ওয়ার্ডপ্রেস.আর্গ এবং ওয়ার্ডপ্রেস.কম এর বিশদ তুলনা দেখুন।

দ্রষ্টব্য: আমরা যখন codelistbd .com এ ওয়ার্ডপ্রেস সম্পর্কে কথা বলি, তখন আমরা সাধারণত ওয়ার্ডপ্রেস.আর্গ। আমরা WordPress.com নির্দিষ্ট করে যেখানে উপযুক্ত।

আপনার নিজের ওয়ার্ডপ্রেস সাইটটি নিজে হোস্ট করা দরকার, যার অর্থ উপযুক্ত ওয়ার্ডপ্রেস হোস্টিং সরবরাহকারীর সন্ধান করা।

পেশাদাররা

ওয়ার্ডপ্রেস আপনাকে যে কোনও ধরণের ওয়েবসাইট (অনলাইন স্টোর, নিলাম সাইট, সদস্যপদ সাইট, ইত্যাদি) তৈরি করার নমনীয়তা এবং স্বাধীনতা সরবরাহ করে।


এটির জন্য কোনও প্রযুক্তিগত দক্ষতা বা কোডিং জ্ঞান প্রয়োজন হয় না। ওয়ার্ডপ্রেস ব্লক সম্পাদক আপনার সাইটে দুর্দান্ত সন্ধানী পৃষ্ঠাগুলি তৈরি করা সত্যই সহজ করে তুলেছে।


আপনি যেভাবে চান নিজের ওয়েবসাইট থেকে অনলাইনে অর্থ উপার্জনের সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে।
এখানে কয়েক হাজার ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন উপলব্ধ রয়েছে, অর্থ প্রদান এবং বিনামূল্যে। এগুলি আপনাকে যোগাযোগের ফর্ম, ফটো গ্যালারী এবং আরও অনেক কিছুতে আপনার সাইটে সমস্ত ধরণের দরকারী অতিরিক্ত যোগ করতে দেয়।


ওয়ার্ডপ্রেস সত্যই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের জন্য ডিজাইন করা হয়েছে (এসইও)। আপনার পোস্টগুলির জন্য এসইও-বান্ধব URL, বিভাগ এবং ট্যাগগুলি তৈরি করা সহজ। আপনাকে আরও কিছুটা সহায়তা করতে আপনি প্রচুর এসইও প্লাগইন থেকে চয়ন করতে পারেন।


ওয়ার্ডপ্রেসকে ঘিরে একটি বিশাল এবং সহায়ক সম্প্রদায় রয়েছে, কারণ এটি ওপেন সোর্স সিএমএস। আপনার যে কোনও সমস্যা থেকে বেরিয়ে আসার জন্য আপনি Engage Facebook গ্রুপের মতো গ্রুপগুলিতে যোগ দিতে পারেন।


ওয়ার্ডপ্রেস প্রচুর এক্সটেনসিবিলিটি সরবরাহ করে যা একে একে একে প্রাথমিক এবং বিকাশকারী উভয়ের জন্যই আদর্শ সিএমএস প্ল্যাটফর্ম তৈরি করে।


ওয়ার্ডপ্রেস আপনাকে এক্সএমএল ফর্ম্যাটে আপনার সমস্ত সামগ্রী ডাউনলোড করতে দেয়, ভবিষ্যতে যদি আপনি এটির জন্য বেছে নেন তবে এটি একটি ভিন্ন সিস্টেমে সরানো সহজ করে তোলে।
কনস

আপনাকে আপনার হোস্টিং এবং ডোমেন নাম সেট আপ করতে হবে এবং আপনি সুরক্ষা এবং ব্যাকআপগুলির মতো জিনিস পরিচালনার জন্য দায়বদ্ধ হবেন।


যেহেতু ওয়ার্ডপ্রেস অনেকগুলি বিকল্প এবং এত নমনীয়তা সরবরাহ করে, আপনি যখন শুরু করেন তখন কখনও কখনও এটি কিছুটা ভয়ঙ্কর বোধ করতে পারে। এই কারণেই অনেক শিক্ষানবিস ওয়ার্ডপ্রেসের জন্য ড্র্যাগ ও ড্রপ পৃষ্ঠা নির্মাতা প্লাগইন ব্যবহার করে।
মূল্য নির্ধারণ

ওয়ার্ডপ্রেস নিজেই কিছু ব্যয় করে না। তবে আপনার প্রয়োজন এমন একটি ডোমেন নাম (প্রতি বছর প্রায় 9 ডলার - 15 ডলার) এবং একটি ওয়েব হোস্টের সাথে একটি হোস্টিং অ্যাকাউন্ট যা ওয়ার্ডপ্রেস চালাতে পারে (সাধারণত $ 7.99 / মাস থেকে)।

ব্লুহোস্টের সাথে আমাদের একটি বিশেষ চুক্তি রয়েছে যেখানে আপনি কেবল $ 2.75 / মাসের জন্য ওয়ার্ডপ্রেস হোস্টিং পেতে পারেন এতে একটি ফ্রি ডোমেন এবং ফ্রি এসএসএল অন্তর্ভুক্ত রয়েছে।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি শুরু করতে যদি আপনার কিছু সহায়তার প্রয়োজন হয় তবে ধাপে ধাপে নির্দেশাবলী দিয়ে কোনও ওয়েবসাইট কীভাবে তৈরি করা যায় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।



2. Joomla

জুমলা হ'ল আরও একটি জনপ্রিয় ফ্রি ওপেন সোর্স সিএমএস প্ল্যাটফর্ম যা প্রচুর বিভিন্ন টেম্পলেট এবং এক্সটেনশন নিয়ে আসে। এটি ব্যবহারের জন্য নিখরচায়, তবে আপনার হোস্টিং এবং একটি ডোমেন নাম প্রয়োজন।

এটি প্রথম 2005 সালে প্রকাশিত হয়েছিল, তাই ওয়ার্ডপ্রেসের মতো, এটি বছরের পর বছর ধরে চলেছে। জুমলা বৈশিষ্ট্যযুক্ত, এবং অনেক ওয়েব হোস্ট 1 ক্লিক ইনস্টলেশন প্রস্তাব। তবে এটি বিকাশকারী এবং অভিজ্ঞ ওয়েবসাইট নির্মাতাদের জন্য সত্যই একটি আদর্শ সিএমএস প্ল্যাটফর্ম, সুতরাং এটি নবজাতকদের পক্ষে এত ভাল বিকল্প নয়।

পেশাদাররা

জুমলা আপনাকে প্রচুর নমনীয়তা এবং প্রচুর বিকল্প দেয়। আপনি যদি জটিল কিছু বা শব্দ বানিয়ে কিছু তৈরি করে থাকেন তবে এটি একটি ভাল পছন্দ।


যদিও জুমলা বিকাশকারীদের জন্য বিশেষভাবে কার্যকর, আপনি কোডের কোনও লাইন কখনও স্পর্শ করতে না চাইলেও আপনি এটি ব্যবহার করতে পারেন। আপনার সামগ্রী সম্পাদনা করা সহজ।


ওয়ার্ডপ্রেসের মতো জুমলা ওপেন সোর্স এবং আপনি যদি আটকে যান তবে প্রচুর সম্প্রদায় সমর্থন উপলব্ধ।
ই-কমার্স স্টোর চালাতে আপনি জুমলা ব্যবহার করতে পারেন কারণ এর জন্য এক্সটেনশনগুলি উপলব্ধ।
কনস

এমনকি জুমলা ভক্তরা স্বীকার করবেন এটি বেশ জটিল হতে পারে। আপনি এটির সাথে কী করতে চান তার উপর নির্ভর করে আপনার সহায়তা করার জন্য আপনার কোনও বিকাশকারীকে ভাড়া নেওয়া দরকার।


অতিরিক্ত এক্সটেনশনের জন্য অনেকগুলি বিকল্প নেই। আপনি যদি ওয়ার্ডপ্রেসের মতো কোনও সিএমএসে অভ্যস্ত হন, যার হাজার হাজার উপলব্ধ থিম এবং প্লাগিন রয়েছে যা মূল কার্যকারিতাটি প্রসারিত করে, আপনি জুমলার দ্বারা হতাশ হতে পারেন।


আপনার যদি প্রচুর পরিমাণে এক্সটেনশান এবং মডিউল ইনস্টল করা থাকে তবে সামঞ্জস্যতার কিছু সমস্যা থাকতে পারে।
মূল্য নির্ধারণ

জুমলা নিজেই বিনামূল্যে, যদিও আপনাকে একটি ডোমেন নাম এবং ওয়েব হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান করতে হবে যা জুমলা সমর্থন করে। সাইটগ্রাউন্ড এখানে একটি ভাল বিকল্প, কারণ তাদের প্রচুর সহজ বৈশিষ্ট্যযুক্ত নির্দিষ্ট জুমলা হোস্টিং পরিকল্পনা রয়েছে।

আপনি নিজের ওয়েবসাইটে আরও কার্যকারিতা যুক্ত করতে কিছু এক্সটেনশনের জন্য অর্থ পরিশোধ করতে পারেন। আপনি কী অর্জন করতে চাইছেন তার উপর নির্ভর করে আপনি কোনও বিকাশকারীর কাছ থেকে সহায়তা পেতে বাজেট করতে চাইতে পারেন।



3. Drupal

দ্রুপাল হ'ল আরেকটি মুক্ত উত্স সিএমএস প্ল্যাটফর্ম। এটি ইকোনমিস্টের সাইট এবং বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি সাইট সহ কয়েকটি বড় ওয়েবসাইটের পিছনে সিএমএস।

ড্রুপাল হ'ল বিকাশকারীদের পক্ষে বা কোনও বিকাশকারীকে ভাড়া রাখতে সক্ষম লোকদের পক্ষে একটি ভাল বিকল্প। এটি বিশেষত ভাল যদি আপনি একটি উচ্চতর কাস্টমাইজড সাইট বানাতে লক্ষ্য রাখছেন যার জন্য প্রচুর ডেটা হ্যান্ডেল করা দরকার।

আপনি সাইটগ্রাউন্ডে একটি ড্রুপাল সাইট হোস্ট করতে পারেন। তারা নিখরচায় ইনস্টলেশন প্রস্তাব দেয় এবং একটি বিদ্যমান ড্রুপাল সাইট স্থানান্তর করতে আপনাকে সহায়তা করতে পারে।

পেশাদাররা:

ড্রুপালে সামগ্রী যুক্ত করা সহজ। কাস্টম সামগ্রীর প্রকারগুলি নমনীয় এবং প্রচুর বিকল্প সরবরাহ করে।
প্রচুর বিভিন্ন মডিউল উপলব্ধ রয়েছে যা আপনি আপনার সাইটে যুক্ত করতে পারেন (এগুলি ওয়ার্ডপ্রেস প্লাগিনগুলির মতো কাজ করে)।
জুমলা এবং ওয়ার্ডপ্রেসের মতো অন্যান্য জনপ্রিয় প্ল্যাটফর্মগুলির অনুরূপ সম্প্রদায় সমর্থন বিকল্পের মাধ্যমে সমর্থন উপলব্ধ
একটি বিল্ট-ইন সিস্টেমের সাথে ব্যবহারকারী পরিচালনা সহজ, যেখানে আপনি নতুন ভূমিকা তৈরি করতে এবং তাদের অনুমতিগুলি নির্দিষ্ট করতে পারেন।
কনস:

ড্রুপালের সাথে, কীভাবে আপনার সাইটের চেহারা পরিবর্তন করতে হবে বা অতিরিক্তগুলি যুক্ত করা যায় তা নির্ধারণ করা জটিল। এটি স্পষ্টতই ওয়ার্ডপ্রেসের মতো প্রাথমিক-বান্ধব নয় not
বেশিরভাগ দ্রুপাল ওয়েবসাইটগুলিতে একটি বিকাশকারী দ্বারা তৈরি একটি ভারি কাস্টমাইজড থিম থাকে যা খুব ব্যয়বহুল হতে পারে।



3. woocommerce

WooCommerce বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইকমার্স প্ল্যাটফর্ম। এটি সত্যিই নমনীয় এবং এটি পরিচালনা করা সহজ।

WooCommerce প্রযুক্তিগতভাবে নিজেই কোনও সিএমএস প্ল্যাটফর্ম নয়। পরিবর্তে, এটি ওয়ার্ডপ্রেসে প্লাগইন হিসাবে চলে, সুতরাং WooCommerce ইনস্টল করার জন্য আপনার নিজের সাইটে ওয়ার্ডপ্রেস থাকা দরকার।

যদিও এটি কোনও সিএমএস প্ল্যাটফর্ম ছিল, যদিও, এর ডাব্লু 3 টেকস অনুসারে বাজারের শেয়ারের 5.8% ছিল। এটি বিশ্বের যে সমস্ত ওয়েবসাইট এটি ব্যবহার করে তার শতাংশ এটি।

পেশাদাররা

WooCommerce বিনামূল্যে সফ্টওয়্যার হিসাবে উপলব্ধ, তবে আপনার শুরু করতে WooCommerce হোস্টিং এবং ডোমেন নাম প্রয়োজন।
এখানে প্রচুর WooCommerce থিম উপলব্ধ রয়েছে, যা আপনার সাইটের পক্ষে ঠিক কীভাবে চান তা ঠিকভাবে পাওয়া সহজ করে তোলে।


WooCommerce এর প্রচুর উপলব্ধ এক্সটেনশন রয়েছে (WooCommerce প্লাগইনস হিসাবে পরিচিত) যা আপনাকে আপনার সাইটে অতিরিক্ত কার্যকারিতা যুক্ত করতে দেয়।


আপনি WooCommerce ব্যবহার করে শারীরিক বা ডিজিটাল পণ্য বিক্রয় করতে পারেন। এমনকি অনুমোদিত লিঙ্কের মাধ্যমে অনুমোদিত পণ্যগুলি বিক্রয় করতে পারেন।


আপনার স্টকটিতে যা আছে তা ট্র্যাক করে রাখা সহজ করে আপনি WooCommerce এর মাধ্যমে আপনার জায় সম্পূর্ণরূপে পরিচালনা করতে পারেন।


WooCommerce ডিফল্টরূপে পেপাল এবং স্ট্রিপ পেমেন্ট সহ আসে। আপনি এক্সটেনশন এবং অ্যাড-অনগুলির মাধ্যমে অন্য যে কোনও পেমেন্ট গেটওয়ে যুক্ত করতে পারেন।
কনস

WooCommerce এ প্রচুর বিভিন্ন বিকল্প রয়েছে, আপনি কোনও ওয়েবসাইট সেট আপ করার সময় নতুন হয়ে গেলে কিছুটা ভয়ঙ্কর হতে পারে।
WooCommerce প্রযুক্তিগতভাবে যে কোনও ওয়ার্ডপ্রেস থিমের সাথে কাজ করে তবে আপনি বর্ধিত সমর্থনের জন্য বিশেষত WooCommerce এর জন্য তৈরি থিমগুলির সাথে লেগে থাকতে পারেন।
মূল্য নির্ধারণ

WooCommerce প্লাগইন নিজেই বিনামূল্যে, তবে আপনার অনলাইন স্টোরের জন্য অতিরিক্ত প্লাগইন এবং এক্সটেনশনের জন্য আপনাকে অর্থ প্রদান করতে হতে পারে।

আপনাকে একটি ডোমেন নাম এবং একটি ওয়েব হোস্টিং অ্যাকাউন্টের জন্য অর্থ প্রদান করতে হবে। তারা আপনার জন্য আপনার সাইটের জন্য WooCommerce এবং স্টোরফ্রন্ট থিম ইনস্টল করবে বলে ব্লুহোস্ট একটি দুর্দান্ত ওয়েব হোস্ট।



5. Wix

উইক্স একটি জনপ্রিয় সিএমএস প্ল্যাটফর্ম, যদিও এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। আমরা প্রায়শই পাঠককে উইক্স থেকে ওয়ার্ডপ্রেসে কীভাবে স্যুইচ করবেন জিজ্ঞাসা করি কারণ প্রতিটি স্মার্ট ব্যবসায়ের মালিক জানেন যে ওয়ার্সপ্রেস উইক্সের চেয়ে স্পষ্টতই ভাল।

এই বলে যে, উইক্স শিক্ষানবিস বান্ধব এবং এটি বিবেচনা করার মতো হতে পারে। এটি একটি নিখরচায় পরিকল্পনাও দেয়।

পেশাদাররা

উইক্সের ড্র্যাগ এবং ড্রপ ইন্টারফেসটি এমন পৃষ্ঠাগুলি তৈরি করা সত্যিই সহজ করে তোলে যা দেখতে আপনার পছন্দ মতো। আপনি আপনার পৃষ্ঠার যে কোনও অংশ নির্বাচন করতে এবং এটি সম্পাদনা শুরু করতে পারেন।


উইক্স থেকে আপনি বেছে নিতে পারেন এমন প্রচুর প্রাক-তৈরি টেম্পলেট রয়েছে। এগুলি সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াশীল, তাই তারা মোবাইল এবং কম্পিউটারগুলিতে দুর্দান্ত দেখায়।


আপনি উইক্স অ্যাপ মার্কেট থেকে আপনার সাইটে প্রচুর অ্যাপ যুক্ত করতে পারেন। এগুলি আপনার সাইটের নতুন বৈশিষ্ট্যগুলি দেওয়ার জন্য ওয়ার্ডপ্রেসের প্লাগইনগুলির মতো কাজ করে।
কনস

আপনি একবার উইক্সে কোনও টেম্পলেট চয়ন করলে, আপনি অন্যটিতে পরিবর্তন করতে পারবেন না। এর অর্থ এই হতে পারে যে আপনি এমন একটি বিন্যাসের সাথে আটকে গেছেন যা আপনার সাইটের পক্ষে ঠিক সঠিক নয়।


আপনি যখন অর্থ প্রদানের পরিকল্পনায় আপগ্রেড না করেন আপনি উইক্সে কোনও ইকমার্স স্টোর চালাতে পারবেন না এবং তারপরেও আপনি কেবল পেপাল বা অথরাইজ ডট নেট ব্যবহার করে অর্থ প্রদান গ্রহণ করতে পারবেন।


উইক্স আপনাকে সহজেই আপনার ডেটা ডাউনলোড এবং এটি রফতানি করার অনুমতি দেয় না। এগুলি সরাতে আপনি আপনার ব্লগ পোস্টগুলি ডাউনলোড করতে পারেন (যদিও আপনার চিত্র নয়) তবে আপনার সাইটে যদি আপনার কোনও পৃষ্ঠা থাকে তবে আপনাকে ম্যানুয়ালি এগুলি অনুলিপি এবং আটকানো দরকার। আপনার উইক্স সাইটকে কীভাবে ওয়ার্ডপ্রেসে স্থানান্তরিত করবেন সে সম্পর্কে আমাদের কাছে পুরো নির্দেশাবলী রয়েছে।


আপনি যদি নিখরচায় পরিকল্পনাটি ব্যবহার করে থাকেন তবে আপনার সাইটে একটি উইক্স-ব্র্যান্ডযুক্ত ডোমেন নাম এবং বিজ্ঞাপন থাকবে। বিজ্ঞাপনগুলি আপনার জন্য নয়, উইক্সের জন্য অর্থোপার্জন করে।
মূল্য নির্ধারণ

আপনি যদি উইক্স-ব্র্যান্ডযুক্ত ডোমেন নাম এবং আপনার সাইটে চলমান বিজ্ঞাপনে খুশি হন তবে আপনি বিনামূল্যে উইক্স ব্যবহার করতে পারেন। প্রদত্ত পরিকল্পনাগুলি আরও নমনীয়তা দেয় এবং প্রতিমাসে $ 13 থেকে শুরু হয় (বার্ষিক পেমেন্টে অগ্রিম)।

আপনি যদি অনলাইন অর্থ প্রদান করতে চান তবে আপনাকে অবশ্যই / 23 / মাস বা তার বেশি প্রদান করতে হবে (আবার, বার্ষিক সামনে)।



6. BigCommerce

বিগকমার্স একটি সম্পূর্ণরূপে হোস্ট করা ইকমার্স প্ল্যাটফর্ম, যা কখনও কখনও অল-ইন-ওয়ান প্ল্যাটফর্ম নামে পরিচিত। আপনি যদি শিক্ষানবিস হন তবে এটি শুরু করা সহজ।

বিগকমার্স আপনার জন্য আপনার সাইটটি হোস্ট করার পাশাপাশি প্রকৃত সিএমএস প্ল্যাটফর্ম সরবরাহ করে। এটি আপনার জন্য সুরক্ষা এবং ব্যাকআপগুলিও পরিচালনা করে।

পেশাদাররা

একটি ট্রায়াল পরিকল্পনা রয়েছে, তাই আপনি কমিটিকে কমিট করার আগে বিগকমার্সকে যেতে পারেন।
আপনি বিগকমার্স থেকে একটি নিখরচায় ডোমেন নাম ব্যবহার করতে পারেন যা mystore.mybigcommerce.com এর মতো দেখতে পাবেন বা আপনি একটি কাস্টম ডোমেন নামের জন্য অর্থ প্রদান করতে পারেন।


বিগকমার্সের মাধ্যমে আপনি পেমেন্ট নিতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে। গ্রাহকরা পেপাল, অ্যাপল পে এবং অ্যামাজন পেয়ের মতো ডিজিটাল ওয়ালেট ব্যবহার করতে পারেন বা তারা ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদান করতে পারেন।


বিগকমার্সের সমর্থন বিকল্প রয়েছে যা আপনি আপনার ড্যাশবোর্ড থেকে 24/7 সরাসরি অ্যাক্সেস করতে পারবেন। এর মধ্যে লাইভ চ্যাট, ইমেল, ফোন সমর্থন, সম্প্রদায় সমর্থন, এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত।
আপনি চাইলে ওয়ার্ডপ্রেস সহ বিগকমার্স ব্যবহার করতে পারেন, যা আপনাকে উভয় সিএমএস প্ল্যাটফর্মের মধ্যে সেরা দিতে পারে।
কনস

বিগকমার্স আপনাকে WooCommerce এর মতো আপনার স্টোরের উপর এতটা নিয়ন্ত্রণ দেয় না। এমন সীমিত থিম এবং একীকরণ রয়েছে যা আপনাকে আপনার ব্যবসায় বাড়াতে তৃতীয় পক্ষের পরিষেবাটি ব্যবহার থেকে বিরত রাখতে পারে।


একবার আপনার বিক্রয় প্রতি বছর একটি নির্দিষ্ট দোরগোড়ায় পৌঁছে গেলে, আপনি স্বয়ংক্রিয়ভাবে দামের পরিকল্পনার পরবর্তী স্তরে সরে যাবেন। আপনার যদি প্রচুর ব্যয় হয় তবে এটি আপনার পক্ষে কঠিন হতে পারে।
মূল্য নির্ধারণ

বিগকমার্স ব্যবহার করার জন্য আপনাকে একটি মাসিক সাবস্ক্রিপশন প্রদান করতে হবে, যার অর্থ এটি অন্যান্য সমাধান হিসাবে এতটা সাশ্রয়ী নয়। সমস্ত পরিকল্পনা সহ, আপনি মাসিক প্রদানের পরিবর্তে বার্ষিক অগ্রিম অর্থ প্রদানের মাধ্যমে কিছুটা অর্থ সাশ্রয় করতে পারেন।

সর্বাধিক মূল্য নির্ধারণের পরিকল্পনা, স্ট্যান্ডার্ড, k 50k / বছরে বিক্রয়ের জন্য, 29,95 / মাস ডলার। নীতিমালাটি হ'ল 249.85 / মাসের জন্য প্রো পরিকল্পনা, যা আপনাকে 400 ডলার বিক্রয় পর্যন্ত কভার করবে। এর পরে আপনার একটি কাস্টম এন্টারপ্রাইজ পরিকল্পনা নেওয়া দরকার।



7. Shopify

শপাইফাই হ'ল একটি অন্য সর্বস্বরে হোস্ট করা সিএমএস প্ল্যাটফর্ম। আপনাকে হোস্টিং কিনতে, কোনও সফ্টওয়্যার ইনস্টল করতে বা আপডেট এবং ব্যাকআপের মতো জিনিসগুলি পরিচালনা করতে হবে না।

এটিতে একটি সোজা ড্রাগ এবং ড্রপ ইন্টারফেস রয়েছে। এটি ইন-স্টোর বিক্রয়কে সমর্থন করে, যা আপনার যদি কোনও ফিজিকাল স্টোর পাশাপাশি একটি অনলাইন বিক্রয় থাকে তবে তা দুর্দান্ত।

পেশাদাররা

আপনি শপাইফের একীভূত প্রদান সমাধান, শপাইফ পেমেন্টস এর মাধ্যমে ক্রেডিট এবং ডেবিট কার্ড গ্রহণ করতে পারেন। পেপাল শপাইফের ডিফল্ট অর্থ প্রদানের এক হিসাবে অন্তর্ভুক্ত রয়েছে।


শপাইফের জন্য প্রচুর এক্সটেনশন এবং থিম রয়েছে। আপনি তৃতীয় পক্ষের শপাইফ অ্যাপ্লিকেশন কিনতে পারেন যা আপনাকে আপনার অনলাইন স্টোরে সমস্ত ধরণের বৈশিষ্ট্য যুক্ত করতে দেয়।


আপনি যদি বিগকমার্সের মতো করে নির্দিষ্ট ডলারের বেশি পরিমাণে বিক্রয় করেন তবে আপনাকে আপগ্রেড করতে হবে না।


লাইভ চ্যাট, ইমেল, ফোন এবং এমনকি টুইটারের মাধ্যমে শপাইফের 24/7 সমর্থন রয়েছে। অনলাইনে ফোরাম ছাড়াও প্রচুর ডকুমেন্টেশন রয়েছে (কীভাবে গাইড এবং ভিডিও টিউটোরিয়াল লিখিত রয়েছে)।
কনস

আপনার খরচগুলি বেশ উচ্চ পর্যন্ত শেষ হতে পারে, বিশেষত যদি আপনি আপনার স্টোরটিতে প্রচুর তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন যুক্ত করতে চান।


আপনি দেখতে পাবেন যে আপনি কার্যকারিতা যুক্ত করতে চান যা সহজলভ্য নয়: শপাইফের অ্যাপসটি ওয়ার্ডপ্রেসের প্লাগইনগুলির মতো জিনিসের চেয়ে সীমাবদ্ধ।
মূল্য নির্ধারণ

শপাইফের মূল্যের পরিকল্পনাগুলি বিগকমার্সের বিকল্পগুলির মতো। যদিও এর মধ্যে একটি প্রধান পার্থক্য রয়েছে। শপাইফাই বিক্রয়ের মধ্যে নির্দিষ্ট ডলারের চিত্রের উপর ভিত্তি করে আপনাকে পরবর্তী পরিকল্পনায় সরিয়ে দেয় না।

সস্তার পরিকল্পনাটি 29 ডলার / মাস। সর্বাধিক ব্যয়বহুল $ 299 / মাস এবং আরও বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত। আপনি এক বছরের সামনের জন্য প্রদানের জন্য ছাড় পাবেন।



8. WordPress.com

WordPress.com ওয়ার্ডপ্রেসের বাণিজ্যিক, হোস্ট করা সংস্করণ। এটি WordPress.org এর সাথে বিভ্রান্ত করা সহজ, এটি ওপেন সোর্স, স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস।

আপনি যদি WordPress.com এবং WordPress.org এর মধ্যে পার্থক্য সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনি এখানে আরও জানতে পারেন।

ওয়ার্ডপ্রেস ডটকমের সাহায্যে আপনি একটি সর্বস্তর সিএমএস প্ল্যাটফর্ম পাবেন যা আপনার জন্য হোস্ট করা আছে। আপনি একটি ডোমেন নাম কিনতে বা WordPress.com ব্র্যান্ডিংয়ের সাথে একটি বিনামূল্যে সাবডোমেন ব্যবহার করতে পারেন।

পেশাদাররা

WordPress.com দিয়ে শুরু করা সহজ। আপনি সহজেই সামগ্রী যুক্ত করতে এবং সম্পাদনা করতে পারেন এবং নতুনরা এটি ব্যবহার করার জন্য একটি সহজ সরল সিএমএস খুঁজে পান।


আপনি ওয়ার্ডপ্রেস.কম এর সাথে সম্পূর্ণ নিখরচায় একটি সাইট তৈরি করতে পারেন। আপনি সম্ভবত কমপক্ষে সস্তার পরিকল্পনার জন্য অর্থ প্রদান করতে চাইবেন, তবে আপনি নিজের ডোমেন নামটি ব্যবহার করতে পারেন।


আপনার WordPress.com সাইটের জন্য বিভিন্ন থিম (ডিজাইন) উপলব্ধ। আপনি আপনার ওয়ার্ডপ্রেস.কম ড্যাশবোর্ডে সহজেই এগুলির মধ্যে স্যুইচ করতে পারেন।


আপনার সাইটটি আকারে এবং জনপ্রিয়ভাবে বাড়ার সাথে সাথে আপনি একটি নতুন পরিকল্পনায় আপগ্রেড করতে পারেন। ইকমার্স বৈশিষ্ট্য সহ একটি পরিকল্পনা সহ প্রচুর বিকল্প রয়েছে।


ওয়ার্ডপ্রেস ডটকমের অন্তর্নির্মিত বিশ্লেষণ রয়েছে, যার অর্থ আপনি আপনার ড্যাশবোর্ডে কত লোক আপনার সাইটটিতে যাচ্ছেন তার পরিসংখ্যান দেখতে পারবেন। এর অর্থ এই নয় যে আপনি ব্যবসায়ের পরিকল্পনায় না থাকলে আপনি গুগল অ্যানালিটিক্স ব্যবহার করতে পারবেন না।


ভবিষ্যতে ওয়ার্ডপ্রেস ডটকম থেকে ওয়ার্ডপ্রেস.আর.এ পরিবর্তন করা একেবারেই সোজা ’s যদি আপনি আরও শক্তিশালী এবং নমনীয় সিএমএসে পরিবর্তনের সিদ্ধান্ত নেন।
কনস

ওয়ার্ডপ্রেস ডট কমের নগদকরণ বিকল্পগুলি এমনকি তাদের ব্যবসায়িক পরিকল্পনার সাথেও রয়েছে।
আপনি কমপক্ষে সস্তার অর্থ প্রদানের পরিকল্পনার জন্য অর্থ প্রদান না করে আপনি কোনও কাস্টম ডোমেন নাম যুক্ত করতে পারবেন না।


আপনার ওয়ার্ডপ্রেস ডটকম সাইটটির জন্য আপনি যখন ব্যবহার করতে পারেন এমন প্লাগইন রয়েছে, তবে ওয়ার্ডপ্রেস.আর.আরজে যতটা উপলব্ধ রয়েছে তেমন নেই।
ওয়ার্ডপ্রেস.অর্গ.আর দিয়ে আপনার নিজের সাইটে সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনার নেই have
মূল্য নির্ধারণ

এখানে একটি নিখরচায় ওয়ার্ডপ্রেস ডটকম প্ল্যান রয়েছে, তবে আপনি যদি নিজের নিজস্ব ডোমেনের নামটি চান (এবং আপনি ওয়ার্ডপ্রেসকে আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেওয়া থেকে বাঁচতে চান), আপনার তাদের প্রদত্ত পরিকল্পনাগুলির মধ্যে একটি চয়ন করতে হবে।

সবচেয়ে সস্তা $ 48 / বছর (/ 4 / মাস), বা আপনি অনলাইনে স্টোরগুলির জন্য ইকমার্স পরিকল্পনা সহ 540 ডলার / বছর ((45 / মাস) সহ অন্যান্য পরিকল্পনাগুলিতে যেতে পারেন। এর বাইরে, অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে ওয়ার্ডপ্রেস ভিআইপি বিকল্প রয়েছে।



9. Ghost

ঘোস্ট একটি সিএমএস প্ল্যাটফর্ম যা বিশেষত ব্লগারদের জন্য ডিজাইন করা হয়েছে। আপনি প্রায়শই শুনতে পাবেন যে এটি একটি "হেডলেস সিএমএস" হিসাবে বর্ণনা করা হয়েছে যা বেশ অদ্ভুত শোনায়। এর ঠিক অর্থ হ'ল সিএমএস প্ল্যাটফর্মটি নির্দিষ্ট উপায়ে সামগ্রী সরবরাহ করতে বাধ্য করে না।

সুতরাং, আপনার উত্পাদিত সামগ্রী বা ডেটা কোনও ওয়েবসাইটে প্রদর্শিত হতে পারে তবে এটি কোনও মোবাইল অ্যাপ্লিকেশন বা অন্য কোনও কিছুতে সম্পূর্ণ পাঠানো যেতে পারে। আপনি যদি বিকাশকারী না হন তবে আপনি যদি ব্লগিংয়ের জন্য ঘোস্ট ব্যবহার করতে চান তবে আপনাকে এই সম্পর্কে চিন্তা করার দরকার নেই।

পেশাদাররা

আপনি ঘোস্ট সম্পাদকটিতে লেখার সময় আপনি মার্কডাউন ব্যবহার করতে পারেন। মার্কডাউন পাঠ্যকে ফর্ম্যাট করার একটি উপায় যেখানে আপনি শব্দগুলির চারপাশে বিশেষ অক্ষর যুক্ত করেন যাতে এগুলি গা bold়, তির্যক এবং আরও তৈরি করা যায়।


ঘোস্টের একটি কন্টেন্ট এডিটর রয়েছে যা কার্ড ব্যবহার করে। এগুলি কিছুটা ব্লক সম্পাদকের ওয়ার্ডপ্রেসের ব্লকের মতো কাজ করে।


ঘোস্টে অন্তর্নির্মিত SEO (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন) এর জন্য দুর্দান্ত সমর্থন রয়েছে ’s এটি সরবরাহ করতে আপনার কোনও প্লাগইন যুক্ত করার দরকার নেই।
কন্টেন্টের জন্য চার্জ দেওয়ার জন্য ঘোস্টটি ভালভাবে সেট আপ করা হয়েছে, সুতরাং আপনি যদি কোনও অনলাইন ম্যাগাজিন বা প্রকাশনার চালাতে চান যা লোকেদের জন্য অর্থ প্রদান করে, আপনি সহজেই এটি করতে পারেন।
কনস

ঘোস্ট ওয়ার্ডপ্রেসের মতো একই পরিমাণ শক্তি এবং নমনীয়তা সরবরাহ করে না।
যদিও গোস্ট কেবল ব্লগিংয়ের জন্য ডিজাইন করা একটি সিএমএস প্ল্যাটফর্ম হিসাবে শুরু হয়েছিল, কিছু ব্যবহারকারী মনে করেন যে এটি এখন আপনার সাইটের পাঠকদের জন্য প্রদত্ত সাবস্ক্রিপশনের মতো জিনিসগুলি সরবরাহ করার কারণে এটি অত্যধিক জটিল হয়ে উঠেছে।
মূল্য নির্ধারণ

ঘোস্ট সফ্টওয়্যার নিজেই বিনামূল্যে, তবে আপনাকে একটি ডোমেন নাম এবং ওয়েব হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান করতে হবে। বড় সিএমএস প্ল্যাটফর্মগুলির বিপরীতে, ঘোস্ট এতগুলি ওয়েব হোস্ট দ্বারা সমর্থিত নয়।

আপনি ঘোস্ট (প্রো) থেকে ঘোস্ট হোস্টিং পেতে পারেন। মৌলিক পরিকল্পনাটি $ 36 / মাস, তবে আপনার যদি অতিরিক্ত কর্মী ব্যবহারকারী বা গ্রাহকরা চান তবে সম্ভাব্যভাবে 249 / মাসের হিসাবে বেশি দিতে হলে আপনাকে আপগ্রেড করতে হবে।



10. Magento

ম্যাজেন্টো বিশাল সফটওয়্যার সংস্থা অ্যাডোবের একটি শক্তিশালী ওপেন সোর্স ইকমার্স প্ল্যাটফর্ম। একটি বিনামূল্যে সংস্করণ রয়েছে যা আপনি নিজের ওয়েব হোস্টিং অ্যাকাউন্টে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন, যাকে ম্যাজেন্টো ওপেন সোর্স বলে।

আপনি যদি এটি ব্যবহার করতে চান, তবে সাইটগ্রাউন্ড ম্যাজেন্টো হোস্টিংটি শুরু করার সহজতম উপায় হবে।

আপনি যদি পছন্দ করেন তবে আপনি ম্যাজেন্টো কমার্সের জন্য অর্থ প্রদান করতে পারেন। এটি সম্পূর্ণ সমর্থন সহ আসে এবং এটি আপনার জন্য হোস্ট করা হয় তবে এটি খুব ব্যয়বহুল।

পেশাদাররা

আপনি অতিরিক্ত বৈশিষ্ট্য যুক্ত করতে ব্যবহার করতে পারেন এমন প্রচুর তৃতীয় পক্ষের এক্সটেনশন সহ ম্যাগেন্টো অত্যন্ত স্বনির্ধারিত।
ম্যাজেন্টো দিয়ে আপনি প্রচুর পণ্য এবং গ্রাহককে পরিচালনা করতে পারবেন। এটি আপনার ওয়েবসাইটটি ধীরগতি না করে সহজেই আপনার ব্যবসাকে বাড়তে দেয়। (যদিও আপনাকে সম্ভবত আপনার হোস্টিং পরিকল্পনা আপগ্রেড করতে হবে))
নাইকে, ফোর্ড, এবং কোকা কোলা সহ ম্যাগেন্টো ব্যবহার করে কিছু বড় বড় ব্র্যান্ড রয়েছে।
আপনি বিভিন্ন পেমেন্ট গেটওয়েগুলিকে ম্যাজেন্টোর সাথে সংযুক্ত করতে পারেন। এটি পেপাল, নগদ অন ডেলিভারি এবং ইতিমধ্যে অন্তর্নির্মিত ব্যাঙ্ক ট্রান্সফার এর মতো নির্দিষ্ট বিকল্পগুলির সাথেও আসে।
কনস

আপনি যদি কেবল ই-কমার্সে শুরু করছেন, ম্যাগেন্টো সম্ভবত অপ্রতিরোধ্য মনে হতে পারে।
ম্যাজেন্টো প্রকল্পগুলির জন্য ভাল বিকাশকারীদের সন্ধান করা মুশকিল হতে পারে এবং এগুলি ভাড়া নেওয়া খুব ব্যয়বহুল হতে পারে।
উপলব্ধ সমর্থনটি আলাদা হতে পারে, বিশেষত আপনি যদি ম্যাজেন্টো ওপেন সোর্স ব্যবহার করছেন এবং সহায়তার জন্য অনলাইন ফোরামে নির্ভর করছেন।
মূল্য নির্ধারণ

ম্যাজেন্টো কমার্স সস্তা নয়। প্রকৃতপক্ষে, এটি এতটাই ব্যয়বহুল যে ম্যাগেন্টো ওয়েবসাইট এমনকি এটির দাম কী তা আপনাকে জানায় না।

দামগুলি প্রতি বছর প্রায় 22,000 ডলার থেকে শুরু হয়, যা এটিকে অনেক নতুন ব্যবসায়ের বাজেটের বাইরে রাখে। আপনি যদি কোনও প্রতিষ্ঠিত ব্যবসায়ের জন্য একটি শক্তিশালী ইকমার্স সিএমএস প্ল্যাটফর্ম চান তবে এটি বিবেচনার বিকল্প হতে পারে।

তবে অনেক বড় স্টোর WooCommerce, শপাইফাই বা বিগকমার্সে স্থানান্তরিত হচ্ছে।



11. Textpattern

টেক্সটপ্যাটার্ন একটি সরল, সোজাসাপ্ট সিএমএস প্ল্যাটফর্ম যা ২০০৩ সাল থেকে উপলব্ধ It এটি ওপেন সোর্স এবং আপনাকে শুরু করতে সহায়তা করার জন্য প্রচুর ডকুমেন্টেশন রয়েছে।

পেশাদাররা

এখানে প্রচুর টেক্সটপ্যাটিন পরিবর্তন, প্লাগইন এবং টেম্পলেট (ডিজাইন) সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়।
আপনি কীভাবে আপনার সামগ্রীর কাঠামো গঠন করবেন সে বিষয়ে টেক্সটপ্যাটার্নের একটি নমনীয় পন্থা রয়েছে। এটি সংগঠিত করতে আপনি "বিভাগ" এবং "বিভাগ" ব্যবহার করতে পারেন এবং পাঠকরা আপনার সাইটের বিভিন্ন অংশের জন্য নির্দিষ্ট আরএসএস ফিডগুলিতে সদস্যতা নিতে পারেন।
কনস

কোনও প্রধান ওয়েব হোস্টের সাথে টেক্সটপ্যাটার্নের জন্য 1 ক্লিক ইনস্টলেশন প্রক্রিয়া নেই। এটি ইনস্টল করা খুব জটিল নয়, তবে আপনাকে আপনার ওয়েব হোস্টে একটি ডেটাবেস তৈরি করতে এবং সফটওয়্যারটি আপলোড করতে এফটিপি ব্যবহার করে আরামদায়ক হতে হবে।
টেক্সটপ্যাটার্ন বিশেষভাবে সুপরিচিত নয় এবং এটি ওয়ার্ডপ্রেসের মতো অন্যান্য সিএমএস প্ল্যাটফর্মের তুলনায় অনেক কম জনপ্রিয়। আপনার সাথে পরিচিত যারা লেখক বা বিকাশকারীদের ভাড়া নেওয়া আপনার পক্ষে কঠিন হতে পারে।
মূল্য নির্ধারণ

টেক্সটপ্যাটার্ন নিজেই সম্পূর্ণ বিনামূল্যে। ওয়েবসাইট তৈরি করতে এটির ব্যবহার করার জন্য আপনার একটি ডোমেন নাম এবং ওয়েব হোস্টিং অ্যাকাউন্ট থাকা দরকার।



12. Blogger

ব্লগার 1999 এর কাছাকাছি ছিল you আপনি নামটি থেকে বলতে পারেন যে এটি একটি সিএমএস প্ল্যাটফর্ম যা ব্লগিংয়ের জন্য বিশেষভাবে তৈরি। এটি গুগল দ্বারা সরবরাহিত একটি নিখরচায় পরিষেবা।

ব্লগারে থাকা ব্লগগুলির ডোমেনে সাধারণত ব্লগস্পট থাকে যদিও এর পরিবর্তে আপনার নিজের ডোমেন নাম ব্যবহার করা সম্ভব।

আমরা ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার এবং একটি ব্লগার থেকে ওয়ার্ডপ্রেসে কীভাবে স্যুইচ করতে পারি তার জন্য একটি নিবন্ধ পেয়েছি।

পেশাদাররা

ব্লগার দিয়ে শুরু করা সহজ। আপনি কয়েক মিনিটের মধ্যে একটি ব্লগ সেটআপ করতে পারেন, এবং এটি পোস্ট লেখার জন্য এবং প্রকাশের জন্য খুব ভালভাবে তৈরি করা হয়েছে।
এমন অনেকগুলি গ্যাজেট রয়েছে যা আপনি নিজের ব্লগে বিনা মূল্যে যুক্ত করতে পারেন যাতে আপনি কোনও যোগাযোগের ফর্ম এবং আপনার ব্লগে এমনকি বিজ্ঞাপনের মতো জিনিসও অন্তর্ভুক্ত করতে পারেন।
আপনার ব্লগ গুগল দ্বারা হোস্ট করা হয়। আপনাকে কোনও কিছু ইনস্টল করতে, কিছু আপডেট করতে বা হোস্টিংয়ের জন্য অর্থ প্রদানের দরকার নেই।
ব্লগার একটি উদার পরিমাণে স্থান সরবরাহ করে। প্রতি ব্লগে আপনার কতগুলি পোস্ট থাকতে পারে তার সীমাবদ্ধতা নেই এবং আপনার 20 টির বেশি স্থির পৃষ্ঠাগুলি থাকতে পারে। আপনার চিত্রগুলি গুগল ড্রাইভে সংরক্ষণ করা হয়েছে, সুতরাং সেগুলি আপনার 15GB সীমাতে গণনা করবে।
কনস

আপনি যদি এমন কোনও ওয়েবসাইট চালনা করতে চান যা কোনও ব্লগ নয়, ব্লগার আপনার জন্য সেরা সিএমএস প্ল্যাটফর্ম হতে পারে না। উদাহরণস্বরূপ এটির কোনও ইকমার্স বৈশিষ্ট্য নেই।
সমস্ত উপলভ্য থিমগুলি নিখরচায় থাকাকালীন সেগুলি বেশ বেসিক। আপনি এগুলিকে কিছুটা সংশোধন করতে পারেন তবে আপনি নিজের থিম তৈরি করতে পারবেন না। আপনি যদি আরও কিছু বিশেষায়িত কিছু চান তবে আপনার ডিজাইনার নেওয়া দরকার।
আপনি যদি ব্লগার থেকে ওয়ার্ডপ্রেসে স্যুইচ করতে চান তবে আপনি নিজের পোস্টগুলি রফতানি করতে পারবেন, আপনাকে নিজের পৃষ্ঠাগুলি ম্যানুয়ালি অনুলিপি করতে হবে।
মূল্য নির্ধারণ

ব্লগার সম্পূর্ণ নিখরচায় এবং কোনও কাস্টম ডোমেন নাম না কেনা আপনার কাছে কোনও কিছুই নেওয়া হবে না।

আপনি যদি কোনও ডোমেন নাম কিনে থাকেন তবে এটি কোনও ডোমেন নিবন্ধকের কাছ থেকে নেওয়া ভাল, কেবল ব্লগার থেকে নয়। এইভাবে, আপনি ভবিষ্যতে আরও সহজেই ব্লগার থেকে আপনার সাইটকে সরিয়ে নিতে পারবেন।



13. Bitrix24

বিট্রিক্স 24 একটি ব্যবসায়িক সরঞ্জাম যা আপনার কাজগুলি, প্রকল্পগুলি, যোগাযোগগুলি এবং গ্রাহক সম্পর্কগুলি পরিচালনা করার দক্ষতার মতো অন্যান্য বৈশিষ্ট্যের পাশাপাশি একটি সিএমএস প্ল্যাটফর্ম সরবরাহ করে।

এটি বেসিক স্তরে বিনামূল্যে (যা 5 গিগাবাইট পর্যন্ত অনলাইন স্টোরেজ এবং 12 টি ব্যবহারকারী অ্যাকাউন্ট সরবরাহ করে) এবং ছোট ব্যবসার জন্য একটি সর্বস্তর সমাধান সরবরাহ করে। আপনি যদি কোনও সিআরএম (গ্রাহক সম্পর্ক ব্যবস্থাপনার) সরঞ্জাম চান তবে এটি একটি ভাল পছন্দ হতে পারে।

পেশাদাররা

বিট্রিক্স 24 এর বেসিক স্তরটি নিখরচায় অর্থ, আপনি কিছু না করেই চেষ্টা করে দেখতে পারেন।
বিট্রিক্স ২৪ এর সাথে প্রচুর বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে, যা আপনাকে একটি ছোট থেকে মাঝারি আকারের সংস্থা পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সবকিছু দেয়।
ওয়েবসাইট নির্মাতার একটি ড্র্যাগ অ্যান্ড ড্রপ ইন্টারফেস রয়েছে যাতে ল্যান্ডিং পৃষ্ঠা এবং এমনকি ইকমার্স স্টোর অন্তর্ভুক্ত রয়েছে।
আপনার ওয়েবসাইট হোস্টিং বিনামূল্যে (আপনি যদি নিখরচায় থাকেন)।
কনস

বিট্রিক্স 24 সত্যই সিআরএম হিসাবে ব্যবহারের জন্য প্রস্তুত, সুতরাং আপনি যদি ইতিমধ্যে একটি সিআরএম পেয়ে থাকেন তবে আপনি এতে খুশি বা আপনি এই কার্যকারিতাটি না চান, এটি একটি সিএমএস প্ল্যাটফর্ম পাওয়ার পক্ষে একটি জটিল উপায়।
যেমন অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে, আপনি বিট্রিক্স 24 ইন্টারফেসটিকে বিভ্রান্ত করতে বা নেভিগেট করাতে জটিল হতে পারেন।
মূল্য নির্ধারণ

স্টার্ট + পরিকল্পনার জন্য 24 ডলার / মাস খরচ হয় এবং পেশাদার পরিকল্পনার মধ্যে অনেকগুলি বিকল্পের সাথে 199 ডলার / মাস খরচ হয়। আপনি যদি সামনের বছরটির জন্য অর্থ প্রদান করেন তবে ছাড় পাবেন।

আপনি নিজের প্রতিষ্ঠানের মধ্যে ব্যবহারের জন্য সফটওয়্যারটি কেনার বিকল্প বেছে নিতে পারেন (কোনও মাসিক ফি প্রদান এবং এটি অনলাইনে ব্যবহারের পরিবর্তে)। এটির দাম $ 1,490।



14. TYPO3

TYPO3 একটি নিখরচায়, ওপেন সোর্স সিএমএস প্ল্যাটফর্ম যা ব্লগারের চেয়েও বেশি দীর্ঘ ছিল longer এটি মূলত 1998 সালে প্রকাশিত হয়েছিল It এটি একটি এন্টারপ্রাইজ সিএমএস, যার অর্থ এটি ইন্ট্রানেট সাইটগুলি (অভ্যন্তরীণ সংস্থার সাইটগুলি) পাশাপাশি ওয়েবসাইটগুলির জন্য দরকারী।

TYPO3 এর জন্য বেশ কয়েকটি এক্সটেনশান রয়েছে যা অতিরিক্ত কার্যকারিতাও সরবরাহ করে।

পেশাদাররা

TYPO3 সত্যিই বড় ওয়েবসাইট হ্যান্ডেল করতে পারে, যার মধ্যে বিভিন্ন ভাষায় একাধিক ওয়েবসাইট রয়েছে। এটি বৃহত্তর আন্তর্জাতিক সংস্থাগুলির জন্য একটি ভাল বিকল্প।
এটি ওপেন সোর্স হওয়ার কারণে, আপনি যদি চান তবে আপনার জন্য কাজ করার জন্য কোনও বিকাশকারীকে নিয়োগ দিতে ইচ্ছুক থাকলে TYPO3 বাড়ানো যেতে পারে।
আপনি সহজেই আপনার সাইটে বিভিন্ন ব্যক্তি এবং গোষ্ঠীগুলির অ্যাক্সেসের অধিকারগুলি সংশোধন করতে পারেন।
6,000 এরও বেশি এক্সটেনশান এবং অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনি আপনার টিওয়াইপো 3 সাইটে নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করতে পারবেন।
কনস

এখানে অনেকগুলি থিম উপলব্ধ নেই, সুতরাং আপনার জন্য সম্ভবত একটি তৈরি করতে আপনাকে কারও ভাড়া নিতে হবে।
TYPO3 আপ এবং চলমান রাখতে এবং এটি বজায় রাখতে আপনার বেশ কয়েকটি উচ্চ প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন।



15. PrestaShop

প্রেস্টাশপ একটি ওপেন সোর্স ইকমার্স সিএমএস প্ল্যাটফর্ম। আপনি নিজে এটি হোস্ট করেন, যাতে আপনি এটি সমর্থন করে এমন কোনও ওয়েব হোস্টে এটি ইনস্টল করতে পারেন। আমরা সাইটগ্রাউন্ডের প্রেস্টাশপ হোস্টিং ব্যবহার করার পরামর্শ দিই।

পেশাদাররা

একটি বিশাল PrestaShop সম্প্রদায় আছে। এটিতে একটি অফিশিয়াল ফোরাম অন্তর্ভুক্ত রয়েছে যেখানে টিপস এবং টিউটোরিয়ালগুলি ভাগ করা হয়, এবং আরও অনেকগুলি গোষ্ঠী।
আপনার দোকান বাড়ার সাথে আপনাকে অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে না (যদি না আপনার হোস্টিং প্ল্যান আপগ্রেড করার প্রয়োজন হয়)।
PrestaShop মডিউল প্রচুর পরিমাণে আছে, তাই আপনি সহজেই নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে পারেন।
PrestaShop দিয়ে শুরু করতে খুব বেশি খরচ হয় না, বিশেষত যদি আপনি একটি সস্তা শেয়ার্ড হোস্টিং পরিকল্পনায় থাকেন।
কনস

PrestaShop শুরু করতে বেশ খাড়া শেখার বক্ররেখা থাকতে পারে।
PrestaShop থেকে প্রচুর থিম (ডিজাইন) উপলভ্য রয়েছে তবে এর অনেকগুলি খুব ভাল নয়। আপনার অনলাইন স্টোরের জন্য কাজ করে এমন কোনও কিছু খুঁজে পেতে আপনাকে এগুলি দেখতে দীর্ঘ সময় ব্যয় করতে হতে পারে।
মূল্য নির্ধারণ

PrestaShop নিখরচায়, যদিও আপনার ওয়েব হোস্টিং এবং একটি ডোমেন নামের জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে। PrestaShop অ্যাডনস মার্কেটপ্লেসের মাধ্যমে উপলব্ধ মডিউল এবং থিমগুলি যদিও অনেক কিছু যোগ করতে পারে। সর্বাধিক $ 59.99 থেকে শুরু।



সেরা সিএমএস প্ল্যাটফর্মটি কোনটি?
আমরা বিশ্বাস করি যে ওয়ার্ডপ্রেস.অর্গ বিশ্বের সেরা সিএমএস প্ল্যাটফর্ম এবং ওয়েবসাইট নির্মাতা। ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের 35% এরও বেশি ওয়ার্ডপ্রেস দ্বারা চালিত, এবং এর একটি ভাল কারণ রয়েছে ’s

নিখুঁত সিএমএস প্ল্যাটফর্মে ওয়ার্ডপ্রেসের যা কিছু আপনি চান তা রয়েছে। এটি শুরু করা সহজ এবং অনেক ওয়ার্ডপ্রেস ওয়েব হোস্টিং সংস্থাগুলি 1 ক্লিক ইনস্টল প্রক্রিয়া সরবরাহ করে। আপনি প্লাগইনগুলি (যা ওয়ার্ডপ্রেসের জন্য অ্যাপগুলির মতো) ব্যবহার করার কথা ভাবতে পারেন প্রায় কোনওভাবে কার্যকারিতা বাড়িয়ে দিতে পারেন।

ওয়ার্ডপ্রেসে, আপনি একটি ইকমার্স স্টোর, একটি অনলাইন ফোরাম, একটি এলএমএস (লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম), একটি সদস্যপদ সাইট, নিলামের সাইট, একটি মার্কেটপ্লেস এবং আপনি যা ভাবতে পারেন প্রায় যে কোনও কিছুই চালাতে পারেন।

ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি কী করতে পারেন তার কোনও সীমাবদ্ধতা নেই এবং যদি আপনি দেখতে পান যে আপনার সাইটের বাড়ার সাথে সাথে আপনার আরও স্থানের প্রয়োজন হয় তবে আপনি সহজেই আপনার হোস্টিং পরিচালিত ওয়ার্ডপ্রেস হোস্টিং সংস্থায় আপগ্রেড করতে পারেন।

ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করার জন্য, আমরা ব্লুহোস্ট বা সাইটগ্রাউন্ড উভয়ই ওয়েব হোস্টিংয়ের জন্য ব্যবহারের পরামর্শ দিচ্ছি কারণ তারা উভয়ই ওয়ার্ডপ্রেসের দ্বারা আনুষ্ঠানিকভাবে প্রস্তাবিত।

সিএমএস (প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী) সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
সিএমএস প্ল্যাটফর্মগুলি সম্পর্কে আপনি আরও জানতে চান এমন ক্ষেত্রে, আমরা প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলির এই তালিকাটি একসাথে রেখেছি।

কোন সিএমএস প্ল্যাটফর্মটি ইকমার্সের জন্য সেরা?

সেরা ইকমার্স সিএমএস প্ল্যাটফর্মটি হ'ল ওয়ার্কপ্রেস উইলকমার্স। অন্য ইকমার্স প্ল্যাটফর্মগুলিও বেশ ভাল, আমরা মনে করি ডাব্লুউকমার্স বেশিরভাগ অনলাইন স্টোর মালিকদের জন্য সেরা is

আপনি সেই প্ল্যাটফর্মগুলির উপকারিতা এবং কৌতূহলগুলি গভীরভাবে দেখার জন্য শপাইফ বনাম ডাব্লুউইউ কমার্স এবং বিগকমার্স বনাম ডাব্লুউকমার্সের তুলনাগুলিতে একবার নজর দিতে পারেন।

কোন ব্যবসায়িক ওয়েবসাইট তৈরি করতে কোন সিএমএস প্ল্যাটফর্মটি সবচেয়ে ভাল?

ওয়ার্ডপ্রেস একটি ছোট ব্যবসায়ের ওয়েবসাইট তৈরি করা অত্যন্ত সহজ করে তোলে। এটিতে থিমগুলির একটি বিস্তৃত পরিসীমা (ডিজাইন) রয়েছে এবং এটি আপনাকে আপনার ব্যবসায়ের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম ব্যবহার করতে সক্ষম করে।

আমি কি কোনও ডোমেন নাম বা হোস্টিং ছাড়াই কোনও সিএমএস প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারি?

সমস্ত ওয়েবসাইটের হোস্টিং প্রয়োজন। কখনও কখনও এটি এমন সংস্থা সরবরাহ করে যিনি প্ল্যাটফর্মটি তৈরি করেছেন (যেমন ব্লগার যেমন) এবং কখনও কখনও এটি এমন কোনও কিছু যা আপনি স্বাধীন ওয়েব হোস্ট থেকে কিনে থাকেন (যেমন ওয়ার্ডপ্রেস ব্যবহার করার সময়)।

আপনি যদি ব্লগার বা ওয়ার্ডপ্রেস ডট কমের মতো একটি নিখরচা প্ল্যাটফর্ম চয়ন করেন তবে আপনি আপনার ব্লগ শুরু করতে তাদের নিখরচায় সাবডোমেন ব্যবহার করতে পারেন, যেমন yourname.blogspot.com। যদিও এটি খুব পেশাদার বলে মনে হচ্ছে না, তাই আপনি অবশ্যই কোনও সময়ে কোনও ডোমেন নাম নিবন্ধন করতে চাইবেন।

আমার কোনও ব্লগ শুরু করার জন্য কোনও সিএমএস দরকার?

হ্যাঁ, একটি ব্লগিং প্ল্যাটফর্ম এমন এক ধরণের সিএমএস যা আপনাকে সহজেই সামগ্রী প্রকাশ করতে দেয় publish প্রচুর বিভিন্ন ব্লগিং প্ল্যাটফর্ম উপলব্ধ। সেরা ব্লগিং প্ল্যাটফর্মগুলিতে আমাদের নিবন্ধটি বিনামূল্যে এবং অর্থ প্রদানের উভয় বিকল্পের সাথে তুলনা করে।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে সেরা সিএমএস প্ল্যাটফর্মগুলি সম্পর্কে আরও জানতে সহায়তা করেছে। আপনি ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করার জন্য সহায়তার জন্য ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরির জন্য আমাদের ধাপে ধাপে গাইডটি দেখে নিতে পারেন।