কিভাবে ব্লগারে পোস্ট করবেন | How to Post on Blogger | কিভাবে ওয়েবসাইটে পোস্ট করবেন |

কিভাবে ওয়েবসাইটে পোস্ট করবেন । আপনি চাইলে খুব সহজেই, যেকোন ওয়েবসাইট কিংবা ব্লগারে পোস্ট করতে পারেন । কিভাবে টেক্সট কালার করবেন । কিভাবে লিংক বসাবেন। কিভাবে টেক্সট বড় করবেন । কিভাবে চেঞ্জ করবেন কিভাবে । কিভাবে ক্যাটাগরি লেভেল এড করবেন । ইমেজ কিভাবে এড করবেন । ফন্ট সাইজ অ্যাড করবেন । সার্চ টাইটেল সার্চ ডিসক্রিপশন কিভাবে এড করবেন ।বিস্তারিত সব কিছুই এই পোস্টে রয়েছে।

কিভাবে ব্লগারে পোস্ট করবেন | How to Post on Blogger | কিভাবে ওয়েবসাইটে পোস্ট করবেন |


কিভাবে ব্লগারে পোস্ট করবেন।

ব্লগারে পোস্ট করার জন্য,প্রথমে ব্লগার ওয়েবসাইটে লগইন করতে হবে । এটা একটা গুগলের ফ্রি সার্ভিস । কিভাবে ব্লগার ওয়েবসাইট তৈরি করবেন । পিছনের পোস্ট দেখলে সহজেই বুঝতে পারবেন । এই পোস্টে দেখব,কিভাবে আমরা ব্লগারে নতুন পোস্ট করতে পারি । 
01 প্রথমে ব্লগার এ লগইন করুন । পোষ্টের উপর ক্লিক করুন ।
02 এবার এখানে পোস্টের টাইটেল লিখুন ।

03 এবার এখানে ক্লিক করে । আপনার পছন্দের আর্টিকেলটি লিখুন । 



কিভাবে টেক্সট এর সাইজ বড় করবেন ।

টেক্সট সাইজ বড় করার জন্য প্রথমে আর্টিকেলটি সিলেট করুন তারপর উপরের বার থেকে হেডিং অপশনে ক্লিক করুন সেখান থেকে যে কোন একটা সিলেক্ট করে নিন  । ফন্ট নরমালি ছোট করা থাকে প্রয়োজন হওয়ামাত্র আপনি বড় করে নিতে পারেন খুব সহজেই। যদি স্পেসিফিক কোন টেক্সট বড় করতে চান তাহলে লাইনটি আলাদা করুন না হলে সবগুলোই বড় হয়ে যাবে লাইন আলাদা করে টেক্সট সিলেক্ট করে বড় করে নিন ।
04 এবার টেক্সট সিলেক্ট করুন । 
05 টেক্সট সিলেক্ট করে প্রাগ্রাফ এর উপরে ক্লিক করুন । নিচের যে কোন একটি প্যারাগ্রাফ সিলেক্ট করুন ।
06 এবার হয়ে গেল টেক্সটি বড় করা ।


কিভাবে টেক্সট আলাইনমেন্ট ঠিক করবেন ।

কাজের প্রয়োজনে টেক্সট এলাইনমেন্ট  করার প্রয়োজন হতে পারে । কখনো সেন্টার করতে হবে কখনো লেফট, রাইট করতে হবে । যদি টেক্সট আলাইনমেন্ট ঠিক করতে চান । তাহলে এখান থেকে খুব সহজেই সেট করতে পারেন। তার জন্য প্রথমে আপনাকে ,টেক্সট সিলেক্ট করতে হবে। কোন টেক্সট আলাইনমেন্ট ঠিক করবেন। ওইটা সিলেক্ট করে ।তারপর ওইখানে ক্লিক করে। খুব সহজেই যে কোন একটা এলার্ম সেট করতে পারেন। 
07 প্রথমে টেক্সট সিলেক্ট করুন তারপর এখানে ক্লিক করুন।

08 এবার আপনার পছন্দের এলাইনমেন্ট সেট করুন । 

09 হয়ে গেল টেক্সট এলাইনমেন্ট করা ।

কিভাবে ব্লগার পোস্টে টেক্সট কালার করবেন।

পোস্ট সৌন্দর্যবর্ধনের জন্য কালার এড করার প্রয়োজন হতে পারে । আপনি হয়তো জানেন না । কিভাবে যেকোনো পোস্ট এর ভিতরে কালার । কিভাবে করতে হয়। আশা করি আপনি খুব সহজেই । টেক্সট কালার করতে পারবেন ।নিচের স্ক্রীনশট গুলো দেখুন । টেক্সট কালার করার জন্য আগের টেক্সট সিলেক্ট করতে হবে । তারপর একটুকু কালার এপ্লাই করতে হবে।
10 প্রথমে টেক্সট সিলেক্ট করুন  । উপরে কালার বক্স এর উপর ক্লিক করুন।

11 এবার আপনার পছন্দের যে কোন একটি কালার সিলেক্ট করুন। 

12 এবার হয়ে গেল আপনার পছন্দের কালার টেক্সট এপ্লাই করা । 

কিভাবে ব্লগারে পোস্টের ভিতরে লিংক এড করবেন ।

এসইওর ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় । লিঙ্ক এড করা । অনেক সময় পোস্ট লিংক এড করার প্রয়োজন হয় । সেক্ষেত্রে আপনি খুব সহজেই ,যেকোন এডিটর ব্যবহার করে । সরাসরি আর্টিকেলে লিংক করে দিতে পারেন। যাতে ইউজার ক্লিক করে । কাঙ্ক্ষিত লিংকে চলে যেতে পারে ।  কিভাবে লিংক এড করতে হয় । তার জন্য আগে টেক্সট সিলেক্ট করুন । কি টেক্সট লিংক এড করবেন।
13 প্রথমে টেক্সট সিলেক্ট করুন । তারপর উপরে  আইকনে ক্লিক করুন । 
14 এবার আপনার কাঙ্খিত লিংকটি দিন । তারপর এপ্লাই তে ক্লিক করুন। 
15 এবার এপ্লাই হয়ে গেল আপনার কাঙ্খিত লিংকটি ।

কিভাবে ব্লগার পোস্টে ইমেজ অ্যাড করবেন ।

প্রথমে আপনি কোথায় ইমেজটি অ্যাড করতে চান সেই জায়গায় ক্লিক করে তারপর উপরে ইমেজের আইকনে ক্লিক করুন অতঃপর খুব সহজেই আপনার ইমেজটি কম্পিউটার অথবা মোবাইল থেকে আপলোড হয়ে এখানে চলে আসবে ইমেজ একটা গুরুত্বপূর্ণ বিষয় পোস্ট করার সময় সামনের হিসেবে এই ইমেজটি এখানে এপ্লাই করলেই অটোমেটিক স্থান হিসেবে এড হয়ে যাবে ।
16 প্রথমে ক্লিক করুন কোথায় ইমেজটি অ্যাড করতে চান। এবার উপরে ইমেজ আইকন এ ক্লিক করুন ।

17 এবার আপলোড ফ্রম কম্পিউটার সিলেক্ট করুন ।

18 এবার সিলেক্ট ফাইল এখানে ক্লিক করুন ।

19 এবার আপনার ইমেজ টি সিলেক্ট করে ওপেন এ ক্লিক করুন । 

20 এবার ইমেজটি সিলেক্ট করে সিলেক্ট এ ক্লিক করুন ।

21 চলে আসলো কাঙ্খিত ইমেজটির। ইমেজ বড় করতে চাইলে ডাবল ক্লিক করুন ইমেজের উপর ।

22 এবার এখান থেকে আপনার পছন্দের সাইজ টি সিলেক্ট করুন । 

কিভাবে ব্লগারে ক্যাটাগরি লেভেল এড করতে হয় ।

লেভেল বা ক্যাটাগরি গুরুত্বপূর্ণ একটা বিষয় । যারা ওয়েবসাইটে পোস্ট করে। তাদের জন্য লেভেল বা ক্যাটাগরি অ্যাড করা খুবই দরকারী । ক্যাটাগরির মাধ্যমে পোস্ট সাজানো হয় । যাতে করে ইউজাররা, খুব সহজেই আপনার পোস্টগুলো দেখতে পারে । ক্যাটাগরি ছাড়া সার্চ ইঞ্জিন পোস্ট ইন্ডেক্স হয়না। তাই আমাদেরকে একটা ক্যাটাগরী বা লেভেল এড করে দিতে হয়। তার জন্য আপনার পছন্দের লেবেলটি এখানে এড করুন।
23 এবার এই ঘরটিতে আপনার লেবেল টি অ্যাড করুন। 

কিভাবে ব্লগারের পোস্ট প্রিভিউ দেখবেন। 

পোস্ট প্রিভিউ দেখা একটা গুরুত্বপূর্ণ বিষয় । কারণ আপনি যে পোস্ট করলেন। সঠিক নিয়মে সঠিক জায়গায় আর্টিকেলটি সাজাতে সক্ষম হলেন কিনা । অথবা ইমেজটি ঠিকভাবে বসে কিনা। লিংক কাজ করে কিনা । এগুলো প্রিভিউ দেখা জরুরি । তার জন্য আপনি খুব সহজেই, ব্লগার এ প্রিভিউ দেখে নিতে পারেন । পাবলিশ হওয়ার আগে, ইউজাররা কি ধরনের পোষ্ট দেখতে পাবে। সে ক্ষেত্রে আপনি এখানে ক্লিক করে সহজে, প্রিভিউ করুন ।
24 প্রিভিউ তে ক্লিক করুন ।

25 এবার পাবলিক প্রিভিউ দেখুন ।

কিভাবে ব্লগারে পোষ্ট পাবলিশ করা হয় ।

সুন্দর করে আর্টিকেল সাজিয়ে নেবেন। কালার. ইমেজ সবগুলো অ্যাড করে নেবেন । লেভেল অ্যাড করে, আর্টিকেলটি প্রিভিউ দেখে নিবেন । সুন্দর যদি হয়। ভালো যদি লাগে, তাহলে আপনি আর্টিকেলটি পাবলিশ করবেন ।পাবলিশ করার জন্য জাস্ট পাবলিস বাটনে ক্লিক করুন । তারপর কনফার্ম করুন ।পাবলিশ হয়ে যাবে ।
26 পাবলিশ বাটনে ক্লিক করুন । তারপর কনফার্ম বাটনে ক্লিক করুন।

27 পাবলিস্ট হওয়ার পর এখানে নিয়ে আসবে। 

28 এবার চাইলে পোস্টটি এখান থেকে শেয়ার করুন ।

হয়ে গেল সফলভাবে ব্লগার এ পোস্ট করা ব্লগার সম্পর্কে আরও তথ্য জানতে ক্যাটাগরিতে ক্লিক করে ব্লগের পোস্ট বিস্তারিত দেখে নিন কিভাবে ব্লগারে থিম চেঞ্জ করতে হয় কিভাবে ব্লগারে কাস্টম ডোমেইন এড করতে হয় কিভাবে সার্চ ইন্জিনে সাবমিট করতে হয় বিস্তারিত আমাদের ওয়েবসাইট এ পেয়ে যাবেন।
 

Post a Comment

মূল্যবান মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Previous Post Next Post