Data Recovery Software Tips And Tricks Bangla


কম্পিউটিংয়ে, ডেটা পুনরুদ্ধার অ্যাক্সেসযোগ্য, হারিয়ে যাওয়া, দুর্নীতিগ্রস্থ, ক্ষতিগ্রস্থ বা ফর্ম্যাট হওয়া ডেটা মাধ্যমিক স্টোরেজ, অপসারণযোগ্য মিডিয়া বা ফাইলগুলি থেকে সংরক্ষণের প্রক্রিয়া, যখন এতে থাকা সঞ্চিত ডেটা স্বাভাবিক উপায়ে অ্যাক্সেস করা যায় না। অভ্যন্তরীণ বা বহিরাগত হার্ড ডিস্ক ড্রাইভ

Data Recovery Software Tips And Tricks Bangla


(এইচডিডি), সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি), ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, চৌম্বকীয় টেপ, সিডি, ডিভিডি, রেড সাবসিস্টেম এবং অন্যান্য বৈদ্যুতিন ডিভাইসগুলির মতো স্টোরেজ মিডিয়া থেকে ডেটাটি প্রায়শই উদ্ধার করা

হয়। স্টোরেজ ডিভাইসের শারীরিক ক্ষতি বা হোস্ট অপারেটিং সিস্টেম (ওএস) দ্বারা মাউন্ট করা থেকে বাধা দেয় এমন ফাইল সিস্টেমের লজিক্যাল ক্ষতির কারণে পুনরুদ্ধারের প্রয়োজন হতে পারে।


সর্বাধিক সাধারণ ডেটা পুনরুদ্ধারের দৃশ্যে অপারেটিং সিস্টেমের ব্যর্থতা, স্টোরেজ ডিভাইসটির ত্রুটি, স্টোরেজ ডিভাইসের যৌক্তিক ব্যর্থতা, দুর্ঘটনাজনিত ক্ষতি বা মোছা ইত্যাদি (সাধারণত একক ড্রাইভ, সিঙ্গল-পার্টিশন, সিঙ্গল-ওএস সিস্টেম),

এই ক্ষেত্রে চূড়ান্ত লক্ষ্যটি হ’ল ক্ষতিগ্রস্থ মিডিয়া থেকে সমস্ত নতুন ফাইলগুলি অন্য নতুন ড্রাইভে অনুলিপি করা। প্রশ্নটিতে দুর্নীতিগ্রস্ত ড্রাইভের পরিবর্তে সরাসরি কোনও রম থেকে বুট করে লাইভ সিডি বা ডিভিডি ব্যবহার করে এটি সহজেই সম্পন্ন করা যায়।

অনেক লাইভ সিডি বা ডিভিডি সিস্টেম ড্রাইভ এবং ব্যাকআপ ড্রাইভ বা অপসারণযোগ্য মিডিয়া মাউন্ট করার জন্য এবং একটি ফাইল ম্যানেজার বা অপটিক্যাল ডিস্ক অনুমোদনের সফ্টওয়্যার দিয়ে ফাইলগুলি সিস্টেম ড্রাইভ থেকে ব্যাকআপ মিডিয়াতে স্থানান্তরিত করার একটি উপায় সরবরাহ করে।

এই ধরনের ক্ষেত্রে প্রায়শই ডিস্ক বিভাজন দ্বারা স্থির করা যায় এবং ধারাবাহিকভাবে প্রতিস্থাপনযোগ্য ওএস সিস্টেম ফাইলগুলি থেকে পৃথক পার্টিশনে মূল্যবান ডেটা ফাইলগুলি (বা সেগুলির অনুলিপি) সংরক্ষণ করা যেতে পারে।


অন্য দৃশ্যে একটি ড্রাইভ-স্তরের ব্যর্থতা জড়িত যেমন কোনও আপোসযুক্ত ফাইল সিস্টেম বা ড্রাইভ বিভাজন, বা একটি হার্ড ডিস্ক ড্রাইভ ব্যর্থতা। এর যে কোনও ক্ষেত্রেই ডেটা মিডিয়া ডিভাইসগুলি থেকে সহজেই পঠিত হয় না।

পরিস্থিতির উপর নির্ভর করে সমাধানগুলিতে লজিক্যাল ফাইল সিস্টেম মেরামত করা, পার্টিশন টেবিল বা মাস্টার বুট রেকর্ড করা, বা ফার্মওয়্যার আপডেট করা বা ড্রাইভ রিকভারি কৌশলগুলি সফ্টওয়্যার ভিত্তিক ক্ষতিগ্রস্থ ডেটা,

হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ভিত্তিক পুনরুদ্ধারের সফ্টওয়্যার ভিত্তিক পুনরুদ্ধার থেকে প্রাপ্ত ( একটি হার্ড ডিস্ক ড্রাইভের “ফার্মওয়্যার” হিসাবে পরিচিত), একটি শারীরিক ক্ষতিগ্রস্থ ড্রাইভের হার্ডওয়্যার প্রতিস্থাপন যা নতুন ড্রাইভে ডেটা উত্তোলনের অনুমতি দেয়।

যদি কোনও ড্রাইভের পুনরুদ্ধার প্রয়োজন হয় তবে ড্রাইভটি সাধারণত স্থায়ীভাবে ব্যর্থ হয় এবং ফোকাসটি এক সময়ের পুনরুদ্ধারের দিকে মনোনিবেশ করা হয়, যা যা পড়তে পারে তা সঞ্চয় করে।


Post a Comment

মূল্যবান মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Previous Post Next Post